চেন্নাইয়েই বোথাম, কপিল, ক্যালিস আর ভেট্টোরির পাশে বসবেন সাকিব?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামেই কি ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস আর ড্যানিয়েল ভেট্টোরির পাশে বসবেন সাকিব আল হাসান?

ভারতের অন্যতম প্রাচীন এ ক্রিকেট ভেন্যুতেই কি অলরাউন্ডার হিসেবে সাকিবের ডানায় আরও একটি পালক যুক্ত হবে? অন্তত সাড়ে ৪ হাজার রান ও ২৫০ বা তার বেশি উইকেট শিকারি পঞ্চম অলরাউন্ডার হিসেবে নিজের নামকে স্বর্ণাক্ষরে লিখে রাখবেন সাকিব?

সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও পেস বোলার ইয়ান বোথাম ১০২ টেস্ট ৫২০০ রানের পাশাপাশি ৩৮৩ উইকেট শিকার করে এই তালিকায় সবার ওপরে আছেন। দ্বিতীয় স্থানটি ভারতের সাবেক অধিনায়ক ও মিডিয়াম ফাস্টবোলার কপিল দেবের (১৩১ টেস্ট, ৫২৪৮ রান এবং ৪৩৪ উইকেট)।

এরপর আছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১৬৬ টেস্ট, ১৩২৮৯ রান, ২৯২ উইকেট)। ওই দলের চতুর্থ সদস্য হলেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ও বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি (১১৩ টেস্ট ৪৫৩১ রান, ৩৬২ উইকেট)।

৫ নম্বর অলরাউন্ডার হিসেবে সাড়ে ৪ হাজার রান ও অন্তত আড়াইশ টেস্ট উইকেট শিকারের অপেক্ষায় আছেন বাংলাদেশের সবসময়ের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৬৯ টেস্টে ৪৫৪৩ রান আর ২৪২ উইকেটের মালিক এখন সাকিব। আর ৮ উইকেট নিতে পারলেই ওই ক্লাবের ৫ নম্বর সদস্য হবেন সাকিব।

চেন্নাইতেই কি সাকিব দুই ইনিংস মিলে ওই ৮ উইকেট শিকার করবেন? না কানপুর টেস্ট পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে? নাকি এ সিরিজে হবে না। এর উত্তর জানতে কিছুদিন অপেক্ষায় থাকতে হবে সাকিব ভক্তদের।

চেন্নাইয়ের মাঠ ও উইকেট অবশ্য আশার আলো ছড়াচ্ছে। ইতিহাস ও পরিসংখ্যান জানাচ্ছে, চেন্নাইয়ের এম এ চিদাম্বর স্টেডিয়ামে সবসময়ই স্পিনাররা বাড়তি ফায়দা পান। ভারতের ৮৩‘র বিশ্বকাপজয়ী দলের গর্বিত ও সফল অধিনায়ক এবং ভারতীয় ক্রিকেট ইতিহাসের এখন পর্যন্ত সেরা ফাস্টবোলার কপিল দেব ছাড়া এই ভেন্যুতে এখন পর্যন্ত টেস্টে সবচেয়ে সফল ও বেশি উইকেট শিকারির সবাই স্পিনার।

এই মাঠে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারি ভারতের সেরা লেগস্পিনার অনিল কুম্বলে। ৮ খেলায় ৪৮ উইকেট নামের পাশে কুম্বলের। সেরা বোলিং ৪৮ রানে ৭ উইকেট। ৫ উইকেট পেয়েছেন ৫ বার।

অফস্পিনার হরভাজন সিং আছেন কুম্বলের পরপরই। পাঞ্জাবের এ অফস্পিনার এই স্টেডিয়ামে ৭ টেস্টে পতন ঘটিয়েছেন ৪২ উইকেটের। তিন নম্বরে আছেন কপিল দেব। ১১ খেলায় কপিলের উইকেট সংখ্য ৪০টি।

এর পরপরই আছেন আরেক ভারতীয় কীর্তিমান অফস্পিনার এরাপল্লী প্রসন্ন। তার শিকার ৫ খেলায় ৩৬ উইকেট। ভারতের সর্বকালের অন্যতম সেরা বাঁহাতি স্পিনার ও সাবেক অধিনায়ক বিশেন সিং বেদীর এ মাঠে ৬ টেস্টে আছে ৩১ উইকেট।

তবে ম্যাচ পিছু সবচেয়ে বেশি উইকেট ভারতের বর্তমান অফস্পিনার রবিচন্দন অশ্বিনের। চেন্নাইতে অশ্বিনের উইকেট ৩০টি, মাত্র ৪ খেলায়। এর মধ্যে ৪ বার করে ৫ উইকেট আছে তার।

তাই ইতিহাস আশা জাগাচ্ছে। দলের বাকি সদস্যদের তুলনায় অনুশীলনে কমতি ও ঘাটতি স্পষ্ট। চেন্নাই টেস্টের আগের রাতে দলের সাথে যোগ দিয়েছেন সাকিব। অবশ্য সেটা তার নিজের জন্য নয়। ভিসা না পাওয়ায় এ বিলম্ব।

গত এক-দুই বছর ধরে এমনই চলছে। প্রায় সিরিজেই সাকিব পুরোপুরি তৈরি না হয়ে মাঠে নেমেছেন। তারপরও সেভাবে তার পারফরম্যান্স খারাপ হয়নি।

পাকিস্তানের বিপক্ষে ২ টেস্টের প্রথমটিতে দ্বিতীয় ইনিংসে সাকিব একটানা ১৭ ওভার বল করা ছাড়াও ৪৪ রানে ৩ উইকেট শিকার করে দলকে জেতাতে ভূমিকা রেখেছেন।

পাকিস্তান সিরিজ শেষে ইংলিশ কাউন্টি ক্রিকেটে সারের হয়ে সমারসেটের বিপক্ষেও দুর্দান্ত বোলিং করেন। ম্যাচে সাকিব (৪/৯৭, ৫/৯৬) নেন ৯ উইকেট।

চেন্নাই টেস্টে যদি নিজের সাম্প্রতিক ফর্ম বজায় রেখে বল করতে পারেন, তবে ৮ উইকেট শিকার করে মাইলফলকে পৌঁছতে বেশি সময় অপেক্ষা করতে হবে না সাকিবের। যদি চেন্নাইয়েই তা করতে পারেন, তবে বোথাম (১০২ টেস্ট), কপিল দেব (১৩১ টেস্ট) ও ড্যানিয়েল ভেট্টোরির (১১৩ টেস্টে) কম টেস্ট খেলেই এ কৃতিত্ব দেখাবেন সাকিব।

এআরবি/এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।