পেস বোলিং কোচের মূল্যায়ন

প্রশংসায় উত্তেজিত হওয়ার ছেলে নয় নাহিদ রানা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের ক্রিকেটে এক স্পিডস্টারের উত্থান। ২১ বছর বয়সেই বিশ্ব মিডিয়ার নজরে নাহিদ রানা। নিয়মিত ১৫০ গতির আশেপাশে বল করছেন, বাংলাদেশি কোনো পেসারের কাছ থেকে এমনটা প্রত্যাশা করা তো কঠিনই ছিল। নাহিদ সেই কাজটিই করে দেখাচ্ছেন।

টেস্ট সিরিজ শুরুর আগে ভারতীয় মিডিয়ার নজরও এই চাপাইনবাবগঞ্জ-এক্সপ্রেসের দিকে। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে নাহিদ রানার ছিল বড় অবদান।

দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে পাকিস্তানিদের কোণঠাসা করে দিয়েছিলেন তিনিই। সবমিলিয়ে দুই টেস্টে নেন ৬ উইকেট।

এমন পারফরম্যান্সের পর যেমন প্রশংসায় ভাসছেন নাহিদ, সেই প্রশংসার ভার কি নিতে পারবেন? বাংলাদেশ দলের পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস বেশ আত্মবিশ্বাসী, প্রশংসায় গলে যাওয়ার ছেলে নয় নাহিদ রানা।

ক্রিকবাজের সঙ্গে আলাপে আন্দ্রে অ্যাডামস বলেন, ‘সে নিজেকে ধরে রাখার মতো শক্ত। আমি যতটুকু দেখেছি, সে প্রশংসায় উত্তেজিত হওয়ার ছেলে নয়। সে সবসময়ই নিজেকে আরও ভালো করার চেষ্টা করতে থাকে। ভালো বোলিং করতে সে পছন্দ করে এবং সত্যিই ভালো বোলিং করেছে।’

নিজেদের তৈরি করতে কঠোর পরিশ্রম প্রয়োজন তরুণ পেসারদের। অ্যাডামস মনে করেন, নাহিদের মধ্যে সেই তাড়নাটা আছে। টাইগার দলের পেস বোলিং কোচের ভাষায়, ‘নিজেকে শক্ত করে গড়ে তুলতে সে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। আমার মনে হয়, তরুণ পেসারদের এটাই দরকার। সে বেশ চাপ নিতে পারে, জিমে মনোযোগ দেয়। নাহিদ জানে সে কী অর্জন করতে চায়।’

অ্যাডামস যোগ করেন, ‘যখন আপনার গতি থাকবে, বাউন্স দিতে পারবেন; তখন আপনাকে সেটা ব্যবহার করতে হবে। ভালো ব্যাপার হলো, নাহিদ রানার পেস খুব বেশি ড্রপ করে না। যখন সে বল করে গতিতেই করতে থাকে, এটা দারুণ ব্যাপার।’

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম ইনিংসে ১০৫ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন নাহিদ। সেখান থেকে দারুণভাবে কামব্যাক করেন। এই ব্যাপারটিই চোখে পড়েছে অ্যাডামসের।

মাত্র ৩ টেস্ট খেলা (১১ উইকেট) নাহিদের কাছে এই উন্নতিটাই দেখতে চান অ্যাডামস। পেস বোলিং এই কোচ বলেন, ‘আপনি দেখবেন, পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে সে সুনিয়ন্ত্রিত ছিল না। কিন্তু শিখে ফেলেছে কিভাবে নিয়ন্ত্রিত বোলিং করতে হয়। সে মাত্র তিনটি টেস্ট খেলেছে। এখনই তার কাছ থেকে গ্লেন ম্যাকগ্রার (অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার) মতো বোলিং আশা করতে পারি না। আমরা যেটা দেখতে পছন্দ করি যে, সে উন্নতি করছে।’

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।