বাংলাদেশের জন্য লাল মাটির পিচ প্রস্তুত করলো ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামের পিচ স্লো বলেই সবাই জানে। এই পিচে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট খেলবে ভারত। পাকিস্তানকে ধবলধোলাই করে আত্মবিশ্বােসের তুঙ্গে থাকা বাংলাদেশের জন্য কী ধরনের পিচ প্রস্তুত করবে ভারত, তা নিয়ে স্বাভাবিকভাবেই আলোচনা হচ্ছে।

টাইগারদের বিপক্ষে ভারতের কৌশল কেমন হতে পারে, তা অনেকটা ঠাওর করা যাবে পিচের ধরন দেখে। ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্থান টাইমস’ জানিয়েছে, বাংলাদেশের বিপক্ষে পিচের কৌশল বদলায়নি ভারত। অর্থাৎ স্লো উইকেটের পিচেই খেলবে রোহিত শর্মা।

স্লো উইকেটের পিচ সাধারণত লাল মাটির হয়ে থাকে। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের জন্য সেই লাল মাটির পিচই প্রস্তুত করেছে ভারত।

চেন্নাইয়ের পিচ স্পিনারদের জন্য সহায়ক। সে কথা মাথায় রেখে স্কোয়াডে চারজন স্পিনার রেখেছে ভারত। এই চার স্পিনার হলেন- ডানহাতি রবিচন্দ্রন অশ্বিন, দুই বাঁহাতি অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল ও বাঁহাতি স্পিনার কুলদিপ যাদব।

অন্যদিকে বাংলাদেশ স্কোয়াডেও রয়েছে ৪ স্পিনার। তারা হলেন- বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান, অর্থোডক্স স্পিনার তাইজুল ইসলাম, ডানহাতি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও ডানহানি স্পিনার নাইম হাসান।

হিন্দুস্থান টাইমস জানিয়েছে, গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অনুশীলন করেছে ভারত। ম্যাচের জন্য লাল মাটির পিচ প্রস্তুত করলেও ভারতের ব্যাটাররা অনুশীলন করেছেন কালো মাটির পিচে। এদিন দলের সঙ্গে যোগ দিয়েছেন নতুন বোলিং কোচ দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মর্নি মরকেল।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, শুরুতে দুটি নেটে রোহিত শর্মা, যসস্বি জয়সওয়াল, শুভমান গিল এবং বিরাট কোহলি ব্যাটিং অনুশীলন করেন।

অনুশীলনে কোহলিরা নিউজিল্যান্ডের বিপক্ষে হোমসিরিজের প্রস্তুতিও নিয়েছেন। তারা বোলার বেছে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও নিউজিল্যান্ডের অ্যাজাজ প্যাটেল, মিচেল স্যান্টনার, রাচিন রাবিন্দ্রার কথা মাথায় রেখে।

রোহিত-কোহলিদের অনুশীলনে বোলিং করেছেন স্লো বাঁহাতি অর্থোডক্স রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, এস অজিত রাম, এম সিদ্ধার্থ ও পি ভিগনেশ। এছাড়াও ছিলেন রবিচন্দ্রন অশ্বিন, লক্ষ্য জৈন ও হিমাংশু সিং।

হিন্দুস্থান টাইমস জানিয়েছে, স্পিনারদের বিপক্ষে সুইপ ও রিভার্স সুইপ অনুশীলন করেছেন ভারতীয় ব্যাটাররা। কনভেনশনাল সুইপের পাশাপাশি প্যাডেল সুইপও অনুশীলন করেছেন তারা।

কালো মাটির পিচে ব্যাটাররা অনুশীলন করলেও ভারতীয়রা বোলিং অনুশীলন করেছেন লাল মাটিতে।

বাংলাদেশ স্বভাবত স্পিনার নির্ভর দল। তবে পাকিস্তানের বিপক্ষে নতুন বাংলাদেশকে দেখা গেছে। এই সফরে গিয়ে প্রথমবারের মতো এক ইনিংসে পুরো ১০ উইকেট নিয়েছিলেন পেসাররা।

ভারতের বিপক্ষে তাই পেসারদের উপর আত্মবিশ্বাস থাকবে বাংলাদেশের। এক্ষেত্রে অগ্রপথিক হিসেবে থাকবেন তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও খালেদ আহমেদরা।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।