দিনেশ কার্তিকের দাবি

পাকিস্তানে জিতলেও ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারবে না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ এএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪
দিনেশ কার্তিক/ ফাইল ছবি

এর আগে পাকিস্তানের বিপক্ষে কখনও টেস্ট জেতেনি বাংলাদেশ। এবার সেই আক্ষেপ ঘুচলো তাদেরই মাটিতে, এর সঙ্গে আবার বোনাস হিসেবে সিরিজ জয়ের ইতিহাসও গড়লো নাজমুল হোসেন শান্তর দল।

পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করা, চাট্টিখানি কথা নয়। বাংলাদেশের এমন পারফরম্যান্স নিয়ে আলোচনা হচ্ছে বিশ্বজুড়েই। তবে ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটার দিনেশ কার্তিক মনে করেন, এই বাংলাদেশ ভারতের মাটিতে তাদের চ্যালেঞ্জ জানাতে পারবে না।

ক্রিকবাজের এক অনুষ্ঠানে দর্শকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে কার্তিক বলেন, ‘ব্যক্তিগতভাবে আমি মনে করি না, বাংলাদেশ ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারবে। ঘরের মাঠে ভারতকে হারানো বাংলাদেশের সামনে অনেক বড় চ্যালেঞ্জ হবে। যদিও বাংলাদেশ পাকিস্তানে জিতেছে, তবে আমি মনে করি না বাংলাদেশকে হারাতে ভারতের খুব বেশি সমস্যা হবে।’

তিনি আরও বলেন, ‘আমি মনে করি যে ভারত কিছুটা পেস-ভিত্তিক পিচে খেলবে, এটা জেনে যে এটি বাংলাদেশকে হারানোর একটি ভালো উপায়। এছাড়াও, তারা এখান থেকেই অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের প্রস্তুতি নেবে। আমি মনে করি তারা শুধুমাত্র দুই স্পিনার-রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে খেলাবে এবং এর সাথে তিনজন ফাস্ট বোলারকে খেলাবে।’

ভারত ও বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর। এই সিরিজে উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিশাভ পান্ত প্রায় ২১ মাস পর টেস্ট দলে ফিরছেন। রোহিত শর্মার অধীনে বেশ শক্তিশালী টেস্ট স্কোয়াডই ঘোষণা করেছে ভারত।

টেস্টে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড বেশ ভালো। ২০০০ সাল থেকে দুই দল ১৩ বার একে অপরের মুখোমুখি হয়েছে, যার মধ্যে ভারত ১১ টি ম্যাচ জিতেছে। বাংলাদেশ ড্র করেছে দুই ম্যাচ, জয় নেই। ফলে ভারতের মাটিতেও পাকিস্তানের মতো ইতিহাস গড়ার হাতছানি থাকছে নাজমুল হোসেন শান্তদের।

এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।