কেন ভারত সফরের দলে নেই শরিফুল?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:২৬ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানের বিপক্ষে যে দলটি খেলেছিল, সে দলটিতে কোন পরিবর্তন আনা হবে না; সেটা মোটামুটি জানাই ছিল। কারণ, রাওয়ালপিন্ডিতে দুই টেস্টেই স্বাগতিক পাকিস্তানের চেয়ে অনেক উজ্জ্বল ও ভাল ক্রিকেট খেলেছে বাংলাদেশ। ব্যাটিং আর বোলিং দুই ডিপার্টমেন্টেই টাইগারদের পারফরমেন্স ছিল অনেক উজ্জ্বল ও শ্রেয়তর।

ঠিক তাই হয়েছে। আজ বৃহষ্পতিবার দুপুর গড়ানোর আগে ভারতের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে যে দল ঘোষণা করা হয়েছে, সেখানে একটি মাত্র রদবদল হয়েছে। পেসার শরিফুল ইসলামের পরিবর্তে দলে এসেছেন ব্যাটার কাম উইকেটরক্ষক জাকের আলী অনিক।

কেন শরিফুল নেই দলে? পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলা এ বাঁ-হাতি পেসারের বদলে কি কারণে উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী দলে? সে প্রশ্নের তাৎক্ষণিক জবাব মেলেনি। তবে বোর্ড সূত্রে জানা গেছে, অন্যতম নির্বাচক হান্নান সরকার আজ বেলা তিনটায় মিডিয়ার সাথে কথা বলবেন। তখন ব্যাখ্যা দেবেন, কেন, কি কারণে শরিফুল নেই।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, মূলত ইনজুরির কারণেই ভারত সফরে দলে নেই শরিফুল। পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে পায়ের পেশিতে টান ধরায় দ্বিতীয় টেস্ট খেলা হয়নি বাঁ-হাতি পেসার শরিফুলের। নির্ভরযোগ্য সূত্রের খবর, সেই ইনজুরি পুরো ভাল না হওয়ায় শরিফুলকে দলে নেয়া হয়নি।

মানা গেল, ইনজুরির কারণে শরিফুল নেই। তাহলে একজন পেসার না নিয়ে ব্যাটার জাকের আলী অনিককে নেয়া হলো কেন?

ধারণা করা হচ্ছে, ভারতে যে দুই শহরে খেলা হবে, সেই চেন্নাই এবং কানপুরের পিচ মূলত স্পিন সহায়ক। সেখানে বাড়তি পেসার নিয়ে যাওয়ার চেয়ে একজন ব্যাকআপ স্পিনার বা বাড়তি ব্যাটার খেলানোই যুক্তিযুক্ত। তাই জাকের আলী অনিককে নেয়া।

বলে রাখা ভাল, অতি সম্প্রতি পাকিস্তান সফরে ইসলামাবাদে পাকিস্তান ‘এ’ দলের সাথে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৪ দিনের এক ম্যাচে ১৭২ রানের বিরাট ইনিংস খেলেছেন জাকের আলী অনিক। সেটাকেই হয়ত মানদন্ড ধরেছেন নির্বাচকরা। তাই তাকে বিবেচনায় আনা হয়েছিল।
প্রসঙ্গতঃ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটার কোটায় দলে জায়গা পেয়ে কিছুই করতে পারেননি অনিক। ৪ ম্যাচে (৮, ১৪, ১২, ১) ৩৫ রান করেছিলেন মাত্র।

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।