আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গন

ঠাসা শিডিউল বাংলাদেশি আম্পায়ার ও ম্যাচ রেফারিদের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৫০ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

একটা সময় খেলা পরিচালনা ও ম্যাচ রেফারির দায়িত্বে খুব একটা দেখা যেতো না বাংলাদেশিদের। রীতিমতো অবজ্ঞাই করা হতো বাংলাদেশি আম্পায়ার ও ম্যাচ রেফারিদের। তবে এখন দিন বাদলাচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের আম্পায়ার ও রেফারিদের কদরও বাড়ছে। দেশের বাইরে আন্তর্জাতিক আসরগুলোতে বাংলাদেশি পুরুষ ও নারী আম্পায়ারদের সঙ্গে ডাক পড়ছে ম্যাচ রেফারিদেরও।

শুধু খেলা পরিচালনার দায়িত্বই নয়, পারফরম্যান্সেও নিজেদের দক্ষতার প্রমাণ দিচ্ছেন বাংলাদেশিরা। যে কারণে সুনামও বেড়েছে বহুগুণ। এখন ক্রিকেটবিশ্ব জানে, বাংলাদেশিরা ম্যাচ পরিচালনা ও রেফারিংয়ে দক্ষ। আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ পরিচালনার পর্যাপ্ত সামর্থ্য আছে তাদের।

ছোট পরিসংখ্যানের মাধ্যমেই বাংলাদেশিদের সামর্থ্যের প্রমাণ মিলেছে।

চলতি বছরই নারী ও পুরুষ মিলে পাঁচটি ভিন্ন আসরে খেলা পরিচালনার দায়িত্বে থাকবেন বাংলাদেশি আম্পায়ার ও ম্যাচ রেফারিরা।

গতকাল মঙ্গলবারই দেশে ফিরেছেন মোর্শেদ আলী খান সুমন। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া কোয়ালিফায়ার ‘এ’- এর ম্যাচ পরিচালনা করেছেন। ২৮ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর মালয়েশিয়ায় হয়েছিল এই ক্রিকেট আসর।

এরপরের আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট আরেক বাংলাদেশি আম্পায়ার মাসুদুর রহমান মুকুলের। আগামী ১৪ থেকে ২৭ সেপ্টেম্বর কানাডায় ‘ক্রিকেট বিশ্বকাপ কোয়ালিফায়ার ২’-তে খেলা পরিচালনা করবেন মুকুল।

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে দক্ষিণ কোরিয়ায় খেলা পরিচালনা করবেন তানভীর আহমেদ। ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ‘ইস্ট এশিয়া প্যাসেফিক সাব রিজিওনাল-বি’ অনুষ্ঠিত হবে দ. কোরিয়ায়, ২৬ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবরে।

এছাড়া নারী আম্পায়ার সাথিরা জেসমিন জেসি খেলা পরিচালনা করবেন নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টির কোয়ালিফায়ার। ৪ থেকে ১৪ নভেম্বর আরব আমিরাতে হবে এই আয়োজন।

অন্যদিকে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদ রাহুলের গন্তব্য কানাডা। ২৮ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর ত্রিদেশীয় টি-টোয়েন্টি আসরে ম্যাচ পরিচালনা করবেন তিনি।

এআরবি/এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।