ব্রাজিলের হারের কারণ জানালেন মার্ককুইনহোস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বকাপ বাছাইয়ে শেষ পাঁচ ম্যাচের চারটিতেই হার। সর্বশেষ আজ বুধবার সকালে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। মোট ৮ ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়দের জয় মাত্র ৩টিতে।

বর্তমানে দক্ষিণ আমেরিকা আঞ্চলিক বাছাইপর্বে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে আছে ব্রাজিল। এই অঞ্চল থেকে শীর্ষ ৬ দল খেলবে ২০২৬ বিশ্বকাপে। টেবিলের বর্তমান চিত্র দেখে মনে হচ্ছে, ফিফা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ শিরোপাধারী ব্রাজিল হয়তো আগামী বিশ্বকাপেই কোয়ালিফাই করতে পারবে না।

কারণ, টেবিলের পরের অবস্থানে থাকা দল ভেনিজুয়েলার পয়েন্টও ব্রাজিলের সমান ১০। আর প্যারাগুয়ের পয়েন্ট ৯। উভয় দলেরই ব্রাজিলকে টপকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে সেরা ৬ দলের মধ্যে জায়গা নাও হতে পারে ব্রাজিলের। অথচ গতকাল মঙ্গলবার ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র বলেছিলেন, তারা ২০২৬ বিশ্বকাপের ফাইনাল খেলবেন।

দরিভালের এমন আত্মবিশ্বাসী বক্তব্যের পর ব্রাজিলের হার দেখে হতাশ ভক্তরা। অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন কোচের অতি আত্মবিশ্বাসী বক্তব্যে।

আজ প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিল ছিল অগোছালো, সাদামাটা আর নির্জীব। লক্ষ্যে মাত্র তিনটি শট নিতে পেরেছিল তারা। ২০ মিনিটে হজম করা গোল ৯৬ মিনিটে পর্যন্ত খেলেও শোধ করতে পারেনি দরিভালের দল।

ম্যাচ শেষে হারের কারণ ব্যাখ্যা করেছেন ব্রাজিলের ডিফেন্ডার মার্ককুইনহোস। প্যারাগুয়ের বিপক্ষে হারের পর আত্মবিশ্বাসের অভাবকে দুষেছেন পিএসজির এই তারকা।

মার্ককুইনহোস ব্রাজিলিয়ান টিভি ‘গ্লোবো’কে বলেন, ‘কোচ এখনও খেলার সেরা উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। এটি ফলাফলে প্রতিফলিত হয়েছে। অনেক নতুন খেলোয়াড় আছে। আমাদের আত্মবিশ্বাসের অভাব রয়েছে।’

তিনি আরও বলেন, ‘কোয়ালিফাই (বিশ্বকাপে) করা সহজ নয়। এটি একটি কঠিন সময়। তবে সেটি কীভাবে পরিচালনা করতে হয়, তা আমাদের জানতে হবে। বর্তমানে আমাদের উড্ডয়নকালীন সময় চলছে। আমরা আত্মবিশ্বাসী হতে পারছি না। আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। মাঠের ফলাফলই হবে আমাদের সেরা জবাব।’

এমএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।