‘এসজি’ বল নিয়েই বেশি চিন্তিত লিটন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪

সবার মুখে এখনো টাইগারদের প্রশংসা। অতি বড় সমালোচকও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে বাংলাদেশের প্রশংসা না করে পারছেন না। সবার একটাই কথা, দেশের বাইরে গত দুই যুগে বাংলাদেশ তাদের সেরা টেস্ট পারফরমেন্স করেছে পাকিস্তানের মাটিতে।

পাকিস্তান সিরিজে কারো একক নৈপুণ্য সেভাবে নজর কাড়েনি। তবে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স, লিটন দাস, মুশফিকুর রহিম ও সাদমান ইমলামের ব্যাটিং চোখে লেগেছে। এছাড়া সাকিব আল হাসান, পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাহিদ রানার দুর্দান্ত বোলিংয়ের প্রশংসায় পঞ্চমুখ সবাই।

তবে ভারত সফরের আগে পাকিস্তানের বিপক্ষে সেই সাফল্যের গল্প ও প্রশংসার কথা কম আলোচনার পক্ষে লিটন দাস।

বাংলাদেশের উইকেটরক্ষক এই ব্যাটার মনে করেন, ভারত সফরের আগে পাকিস্তান সিরিজ নিয়ে যথাসম্ভব কম আলোচনা হওয়া ভালো। তাতে ভারতের বিপক্ষে খেলার তাগিদ বেশি থাকবে। না হয়, আত্মতুষ্টি চলে আসতে পারে। এ ব্যাপারে গণমাধ্যমের সহায়তাও চেয়েছেন লিটন।

আজ মঙ্গলবার দুপুরে শেরে বাংলায় অনুশীলনের পর সাংবাদিকদের অনুরোধের সুরে লিটন বলেন, ‘আপনাদেরও একটু সহায়তা করতে হবে। আপনারা যদি পাকিস্তান সিরিজ নিয়ে বেশি কথা না বলেন খুবই ভালো হবে। সামনে যেই সিরিজটা আসছে সেটা অনেক চ্যালেঞ্জিং। খেলোয়াড় হিসেবে আমার কাছে সেটা অতীত হয়ে গেছে। আপনারা জানেন, ভারত বড় একটা দল এবং আমাদের বলটাও (এসজি বল) পরিবর্তন হচ্ছে। এই বলে (এসজি) আমরা খুব কমই খেলি। আমাদের খেলোয়াড়রাও খুব পরিশ্রম করছে। দেখা যাক কী হয়।’

প্রস্তুতি কেমন জানতে চাইলে লিটন বলেন, ‘প্রস্তুতি বলতে আমরা যতটুকু পারছি আমাদের মূল বোলারদেরই মোকাবেলা করছি। কিছুটা জটিলতা তো আছেই। কারণ, কোকাবুরা বলের নতুন বলটা খেলা কঠিন। পুরাতন বলটা খেলা সহজ। তবে এসজি বলে নতুন বলটা একটু সহজ, পুরাতন বলটা খেলা কঠিন।’

‘আমার কাছে মনে হয়, ভালো খেলা আমাদের অনুপ্রেরণা দেয়। আপনি ভালো খেললে আপনার সুনাম হবে, দুইটা মানুষ চিনবে। এর থেকে বড় পাওয়া তো কিছু হতে পারে না। ভারত অনেক বড় একটা দল। টেস্ট ক্রিকেটে আমরা অনেক ভালো করছি। এর ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এটা অনেক বড় চ্যালেঞ্জ একজন খেলোয়াড়ের জন্য। আর ভালো খেললে বাহবা তো পাবেই। ব্যক্তিগত লক্ষ্য হলো দলকে যতটুকু দেওয়া যায়। আমার তরফ থেকে আমি সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করবো’-যোগ করেন লিটন।

এআরবি/এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।