বাংলাদেশ সফর নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে দক্ষিণ আফ্রিকা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১০ সেপ্টেম্বর ২০২৪

আগামী মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য বাংলাদেশ সফরে আসার কথা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের। কিন্তু রাজনৈতিক পটপরিবর্তনের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীন এই সিরিজ নিয়ে দ্বিতীয়বার ভাবতে হচ্ছে প্রোটিয়াদের। নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফরে আসবে কি না, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)।

সিএসএ জানিয়েছে, এমন পরিস্থিতিতে বাংলাদেশ সফরে আসার সিদ্ধান্ত এককভাবে নিতে পারবে না বোর্ড। এর জন্য দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসএসিএ) সঙ্গে আলোচনা ও পরামর্শ করবে সিএসএ। চলতি সপ্তাহ শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হবে দক্ষিণ আফ্রিকা।

ফিউচার ট্যুর প্রোগ্রামের (এটিপি) অধীনে এই সিরিজ খেলতে আসার কথা দক্ষিণ আফ্রিকার। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে সিরিজটি নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে এই সিরিজের বাতিলের পক্ষে নয় দক্ষিণ আফ্রিাক। কারণ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে থাকলেও কাগজে-কলমে এখনো লর্ডসে ফাইনাল খেলার সুযোগ রয়েছে প্রোটিয়াদের। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা পেতে দক্ষিণ আফ্রিকাকে বাংলাদেশের বিপক্ষে সিরিজটি খেলতেই হবে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০২৫ চক্রের এখনো ৬টি টেস্ট ম্যাচ বাকি আছে দক্ষিণ আফ্রিকার। এই চক্রে ইতিমধ্যে ৬টি টেস্ট খেলে ফেলেছে প্রোটিয়রা। যার মধ্যে দুটিতে জয়, তিনটিতে হার আর বাকি একটি ড্র করেছে তারা। লর্ডসে ফাইনাল খেলতে চাইলে বাকি ৬ টেস্টের মধ্যে অন্তত ৫টি জিততে হবে দক্ষিণ আফ্রিকাকে।

সিরিজটি গুরুত্বপূর্ণ হওয়ায় বাংলাদেশ সফরের সিদ্ধান্ত এককভাবে ক্রিকেটারদের ওপর ছেড়ে দেয়নি সিএসএ। কারণ, ক্রিকেটারদের ওপর ছেড়ে দিলে তারা নিরাপত্তা অজুহাতে আসতে চাইবেন না। অনেকে ব্যক্তিগত মতামতও প্রতিষ্ঠিত করতে চাইবেন। যে কারণে ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে বসে সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।