‘বাজবল’ ক্রিকেট খেলে ইংল্যান্ডকে হারিয়ে দিলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

২১৯ রান যে এতটা সহজে পাড়ি দেবে লঙ্কানরা, তা হয়তো ঘূর্ণাক্ষরেও ভাবতে পারেনি ইংল্যান্ডের ক্রিকেটাররা। লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা যে ব্যাটিং করলেন, তাতে বিস্মিত হয়েছে সবাই। প্রথম ইনিংসেও দারুণ ব্যাটিং করেছিলেন। দ্বিতীয় ইনিংসে তো করলেন অতিমানবীয় ব্যাটিং।

বাজবল ক্রিকেট শুধু ইংল্যান্ডই খেলে না। অন্য কেউও খেলতে পারে এবং সেটা ইংল্যান্ডের বিপক্ষেই। ২১৯ রান তাড়া করতে নেমে মাত্র ৪০.৩ ওভারেই লক্ষ্যে পৌঁছায় শ্রীলঙ্কা। ওভারপ্রতি তারা রান তুলেছে ৫.৪০ করে। ইংলিশদের বিপক্ষেই বাজবল ক্রিকেপের অনুপম প্রদর্শনী করলো লঙ্কানরা। রীতিমতো ঝোড়ো ব্যাটিং করেন ওপেনার পাথুম নিশাঙ্কা।

লন্ডনের দ্য ওভালে ২১৯ রানের লক্ষ্য তাড়ায় নিশাঙ্কা একাই করলেন অপরাজিত ১২৭ রান। তার এই অসাধারণ ব্যাটিংয়ে ভর করেই সিরিজের শেষ টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে লঙ্কানরা। টেস্টের বাকি ছিল পুরো একটি দিন। প্রথম দুই টেস্টে জিতে সিরিজ ইংল্যান্ড নিজেদের করে নিলেও শেষ টেস্ট জিতে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলঙ্কা।

দ্বিতীয় ইনিংসে লাহিরু কুমারা আর বিশ্ব ফার্নান্দোর দুর্দান্ত বোলিংয়ের কারণে মাত্র ১৫৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ফলে ২১৯ রানের লক্ষ্য পায় শ্রীলঙ্কা। লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে দলীয় ৩৯ রানের মাথায় দিমুথ করুনারত্নের উইকেট হারায় লঙ্কানরা। ৮ রান করে আউট হন তিনি।

এরপর কুশল মেন্ডিসের সঙ্গে ৬৯ রানের জুটি গড়েন পাথুম নিশাঙ্কা। ৩৭ বলে ৩৯ রান করে আউট হয়ে যান মেন্ডিস। এরপর বাকি কাজ অ্যাঞ্জেলো ম্যাথিউজকে নিয়ে সেরে নেন নিশাঙ্কা। ৬১ বল খেলে ৩২ রান করে অপরাজিত থাকেন ম্যাথিউজ। নিশাঙ্কা ১০৭ বলে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূরণ করে ১২৪ বলে খেলেন ১২৭ রানের অপরাজিত ইনিংস। তার এই ইনিংসে ১৩টি বাউন্ডারির সঙ্গে ছিল ২টি ছক্কার মার।

প্রথম ইনিংসে ইংল্যান্ড অধিনায়ক অলি পোপের ১৫৪ রানে ভর করে ৩২৫ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবাব দিতে নেমে ২৬৩ রানে অলআউট হয়ে যায় লঙ্কানরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লাহিরু কুমারা (৪ উইকেট) ও বিশ্ব ফার্নান্দোর (৩ উইকেট) বোলিং তোপে ১৫৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। যার ফলে ২১৯ রানের লক্ষ্য দাঁড়ায় শ্রীলঙ্কার সামনে। যা ৪০.৩ ওভারে ২ উইকেট হারিয়ে তুলে নেয় তারা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।