ঐতিহাসিক টেস্টের কিছুক্ষণ আগে দুঃসংবাদ পেলো আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট খেলছে আফগানিস্তান। আজ সোমবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় টেস্ট ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে সেটি সম্ভব হয়নি।

ঐতিহাসিক এই টেস্ট শুরুর কিছুক্ষণ আগে বড় দুঃসংবাদ পেয়েছে আফগানিস্তান। গোড়ালির ইনজুরিতে পড়ে ম্যাচ থেকে ছিটকে গেছেন ওপেনার ইব্রাহিম জাদরান।

গতকাল রোববার রাতে এই তথ্য জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের আগে অনুশীলনের সময় ইনজুরিতে পড়েন জাদরান। ২২ বছর বয়সী তারকাকে হারানোর ফলে কাকে দিয়ে ইনিংস ওপেন করাবেন, সেজন্য নতুন পরিকল্পনা সাজাতে হবে আফগানিস্তানকে।

তাছাড়া সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দেও ছিলেন জাদরান। তিনি আফগানিস্তানের ক্রিকেট ইতিহাসে চার টেস্ট সেঞ্চুরিয়ানদের মধ্যে একজন। চলতি বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি করে সামর্থ্যের প্রমাণ দিয়েছেন এই তরুণ ব্যাটার। যে কারণে জাদরানকে হারিয়ে বিপদেই পড়তে হলো আফগানিস্তানকে।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আফগানিস্তানের অধিনায়ক হাশমাতুল্লাহ শাহিদি শুধু নিউজিল্যান্ড ম্যাচে জাদরানের ফিটনেস নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করেছিলেন। কিন্তু এসিবি নিশ্চিত করেছে, জাদরান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজও মিস করবেন।

বিবৃতিতে বোর্ড বলেছে, ‘এসিবি তার (জাদরান) দ্রুত ফেরত আসা কামনা করে এবং শীঘ্রই মাঠে ফেরার অপেক্ষায় আছে।’

প্রোটিয়াদের বিপক্ষে সিরিজটি আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে অনুষ্ঠিত হবে। আইসিসি টুর্নামেন্টের বাইরে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার মধ্যে এটি হবে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ।

আফগানিস্তানের লাল বলের ক্রিকেটে জাদরান সবচেয়ে ধারাবাহিক পারফরমারদের একজন। ১৪ ইনিংসে ৫৪১ রান করেছেন তিনি। যার মধ্যে একটি সেঞ্চুরি এবং চারটি হাফসেঞ্চুরি রয়েছে। তার না থাকা শুধুমাত্র টেস্টের জন্যই আফগানিস্তানের ব্যাটিং লাইন-আপকে দুর্বল করবে ব্যাপারটি এমন নয়। বরং ওডিআই সিরিজেও তার অনুপস্থিতি আফগানিস্তাকে ভোগাবে।

ভারতের নয়াদিল্লির গ্রেটার নাইদোকে হোম ভেন্যু করে নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি খেলছে আফগানিস্তান। যদিও বৃষ্টির কারণে প্রথম দিনে মধ্যাহ্নবিরতির আগে টসই করা যায়নি।

বিরতি চলাকালীন মাঠ পরিদর্শনে যাবেন আম্পায়াররা। এরপর উইকেট খেলার উপযুক্ত মনে হলে ম্যাচটি শুরু হবে।

এমএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।