ইংলিসের দ্রুততম সেঞ্চুরি, অস্ট্রেলিয়ার সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

আইসিসির সহযোগি সদস্য দেশ স্কটল্যান্ডের বিরুদ্ধে চলতি টি-টোয়েন্টি সিরিজকে রেকর্ড গড়ার মঞ্চ হিসেবে ব্যবহার করতে ব্যস্ত অস্ট্রেলিয়ার ব্যাটাররা। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পাওয়ার প্লে-র ৬ ওভারে ১১৩ রান তুলে অস্ট্রেলিয়া যেমন দলগত বিশ্বরেকর্ড গড়েছে, তেমনি পাওয়ার প্লে-র মধ্যে সবচেয়ে বেশি ব্যক্তিগত রানের রেকর্ড গড়েন ট্র্যাভিস হেড।

এবার সিরিজের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে কম বলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেঞ্চুরি করার রেকর্ড গড়লেন জশ ইংলিস। তিনি ভেঙে দেন সাবেক অসি অধিনায়ক অ্যারোন ফিঞ্চ, মারুকুটে ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল ও নিজেরই গড়া রেকর্ড। ৪৩ বলে সেঞ্চুরি করেন ইংলিস। অস্ট্রেলিয়ার হয়ে আগের দ্রুততম সেঞ্চুরি ছিল ৪৭ বলের।

শুক্রবার এডিনবরায় স্কটল্যান্ডকে বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৭০ রানের ব্যবধানে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। সে সঙ্গে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই জিতে নেয় অসিরা। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৯৬ রান। জবাবে ১৬.৪ ওভারে ১২৬ রানে অলআউট হয়ে যায় স্কটল্যান্ড।

এডিনবরায় টস হেরে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। মাত্র ২৩ রানের মধ্যে দুই ওপেনার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক ও ট্র্য়াভিস হেডের উইকেট হারিয়ে বসে তারা।

তিন নম্বরে ব্যাট করতে নেমে শুরু থেকে ক্রিজে ঝড় তোলেন জশ ইংলিস। তিনি ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূরণ করেন। ইংলিস ব্যক্তিগত শতরানের গণ্ডি টপকে যান মাত্র ৪৩ বলে। সাহায্য নেন ৭টি চার ও ৭টি ছক্কার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও অসি ব্যাটারের এটিই দ্রুততম শতরানের রেকর্ড।

এর আগে ২০১৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৭ বলে টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন অ্যারোন ফিঞ্চ। জশ ইংলিস ২০২৩ সালে ভারতের বিরুদ্ধে ৪৭ বলে সেঞ্চুরি করেন। গ্লেন ম্যাক্সওয়েলও ২০২৩ সালে ভারতের বিরুদ্ধে ৪৭ বলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি করেন।

স্কটল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচে ইংলিস ৪৯ বলে ১০৩ রান করে সাজঘরে ফেরেন। অস্ট্রেলিয়া নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৯৬ রানের বড়সড় ইনিংস গড়ে তোলে। ২৯ বলে ৩৬ রান করেন ক্যামেরন গ্রিন। তিনি ২টি চার ও ২টি ছক্কা মারেন। ২০ বলে ২০ রান করে অপরাজিত থাকেন মার্কাস স্টইনিজ।

স্কটল্যান্ডের হয়ে ব্র্য়াড কুরি ৩৭ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। ১৭ রানের বিনিময়ে ১টি উইকেট নেন ক্রিস সোল। উইকেট পাননি ব্রেন্ডন ম্যাকমুলেন, ব্র্যাড হোয়েল, মার্ক ওয়াট ও ক্রিস গ্রেভস।

জবাবে ব্যাট করতে নেমে স্কটল্যান্ড ১৬.৪ ওভারে ১২৬ রানে অলআউট হয়ে যায়। ৪২ বলে ৫৯ রান করেন ম্যাকমুলেন। তিনি ৪টি চার ও ৪টি ছক্কা মারেন। ৯ বলে ১৯ রান করেন জর্জ মুনসি। তিনি ১টি চার ও ২টি ছক্কা মারেন। দুই অঙ্কের রানে পৌঁছাতে পারেননি স্কটল্যান্ডের আর কেউ।

অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিজ ৩.৪ ওভারে ২৩ রান দিয়ে ৪ উইকেট দখল করেন। ১৬ রানে ২টি উইকেট নেন ক্যামেরন গ্রিন। ১টি করে উইকেট নেন জেভিয়ার বার্টলেট, অ্যারন হার্ডি, শন অ্যাবট ও অ্যাডাম জাম্পা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।