ছাত্র আন্দোলনে নিহতদের জয় উৎসর্গ শান্তর

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ২৫ আগস্ট ২০২৪

ক্রিকেটাররা পাকিস্তান সফরে যাওয়ার প্রাক্কালে বাংলাদেশে ঘটে গেছে ইতিহাস বদলে দেয়া ঘটনা। ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতন ঘটে। গঠন করা হয় অন্তর্বর্তীকালীন সরকার। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণআন্দোলনে নির্বিচারে গুলি চালায় হাসিনা সরকারের পুলিশ, বিজিবি এবং র‌্যাব। যেখানে অসংখ্য মানুষ নিহত হয়েছে। আহত হয়ে হাসপাতালে যেতে হয়েছে হাজার হাজার জনতাকে।

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক জয়ের পর পুরষ্কার বিতরণী মঞ্চে এসে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এই জয়কে উৎসর্গ করলেন ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের উদ্দেশ্যে।

১০ উইকেটে ম্যাচ জিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে সঞ্চালকের অনুমতি নিয়ে শান্ত বাংলায় বলেন, ‘সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অনেকেই প্রাণ হারিয়েছেন। এই জয়টা আমরা তাদেরকেই উৎসর্গ করছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের দেশে ছাত্র জনতার আন্দোলনে যারা নিহত হয়েছে তাদেরকে স্মরণ করছি। তাদের আত্মার শান্তি কামনা করছি।’

পাকিস্তানের বিপক্ষে কোনো ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে জয় পেলেও এতদিন টেস্টে কোনো জয় ছিল না। এবার তাদেরই মাটিতে শান মাসুদের দলকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

প্রথম ইনিংসে পাকিস্তান ৬ উইকেটে ৪৪৮ রানে ইনিংস ঘোষণা করে। এরপর বাংলাদেশ ব্যাট করতে নেমে মুশফিকের ১৯১ রানের ওপর ভর করে ৫৬৫ রান সংগ্রহ করে। ১১৭ রান পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ১৪৬ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। জয়ের জন্য ৩০ রানের লক্ষ্য পায় বাংলাদেশ। সাদমান এবং জাকির হাসান অবিচ্ছিন্ন থেকেই জয় তুলে নেয়। ১০ উইকেটে জয় পায় বাংলাদেশ।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।