‘এ’ দলের হয়ে খেলতে পাকিস্তান যাচ্ছেন মুশফিক-মুমিনুল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৭ জুলাই ২০২৪
মুশফিক ও মুমিনুল/ ফাইল ছবি

আগামী ২১ আগস্ট থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ আর পাকিস্তানের প্রথম টেস্ট। আজ শনিবার বিসিবি থেকে জানা গেল টেস্ট শুরুর ৫ দিন আগে ১৬ জুলাই পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়বে টিম বাংলাদেশ।

১৬ আগস্ট নাজমুল হোসেন শান্তর দল পাকিস্তান যাবার পর টেস্ট শুরুর আগে সময় থাকবে মোটে ৪ দিন। তাই কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ হবে না। সূচিতে কোনো প্র্যাকটিস ম্যাচ নেইও।

তার মানে পাকিস্তান গিয়ে কোনো প্রস্তুতি ম্যাচ ছাড়াই টেস্ট সিরিজে মাঠে নামতে হবে টাইগারদের। রাওয়ালপিন্ডির আবহাওয়া, উইকেট, পরিবেশ, পারিপার্শ্বিকতার সঙ্গে মানিয়ে নেয়ার সে অর্থে সুযোগ মিলবে অনেক কম। তার নেতিবাচক প্রভাব পড়তে পারে পারফরম্যান্সে।

বিসিবি কি তা আগে ভেবে দেখেনি? এমন প্রশ্ন অনেক সচেতন ক্রিকেট অনুরাগীর মনেই উকিঝুঁকি দিচ্ছে। তিনদিনের হলে খুব ভালো হতো, না হয় অন্তত একটা ২ দিনের প্র্যাকটিস ম্যাচের আয়োজন করা কি উচিত ছিল না?

ট্যুর ম্যাচ না খেলে পাকিস্তান গিয়ে টেস্ট সিরিজে মাঠে নামাটা যে রীতিমত ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত; সে বোধ উপলব্ধি কি ছিল না বিসিবির? তা নিয়ে ভক্ত ও সমর্থকমহলে কথাবার্তা চলছে।

তবে ভেতরের খবর, টেস্ট শুরুর আগে প্রস্তুতি ম্যাচের আয়োজন করতে না পারলেও বিকল্প পথে হেঁটে সে ঘাটতি পূরণের উদ্যোগ নিয়েছে বিসিবি।

বোর্ডের উচ্চ পর্যায়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, বাংলাদেশ টেস্ট দলের অন্তত ৪ থেকে ৫ জন প্রতিষ্ঠিত ব্যাটারকে ‘এ’ দলের সঙ্গে আগে পাকিস্তান পাঠানো হচ্ছে। সেই দলে মুশফিকুর রহিম, মুমিনুল হকের মত ব্যাটারকেও রাখা হবে। সাথে সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন দিপুকেও পাঠানোর চিন্তাভাবনা চলছে।

প্রসঙ্গত, জাতীয় দলের পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে যাওয়ার আগে আগস্ট মাসের প্রথম সপ্তাহে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। দিনক্ষণ পুরোপুরি চূড়ান্ত না হলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৬ অথবা ৮ আগস্ট পাকিস্তান যাবে বাংলাদেশ ‘এ’ দল। ওই দল পাকিস্তান সফরে ২টি চারদিনের ম্যাচ আর ৩টি ৫০ ওভারের ম্যাচ খেলবে।

প্রথম চারদিনের ম্যাচটি হবে বাংলাদেশ জাতীয় দল রাওয়ালপিন্ডি যাওয়ার (১৬ আগস্ট) আগেই। সেই বহরে মুশফিক-মুমিনুলসহ প্রতিষ্ঠিত টেস্ট ব্যাটারদের পাঠানো হবে।

জানা গেছে, ১০ আগস্ট নাগাদ ‘এ’ দলের প্রথম চারদিনের ম্যাচটি শুরু হবে। পরের খেলাটি হবে জাতীয় দল পাকিস্তান যাওয়ার পর। টেস্ট দলের ব্যাটাররা ‘এ’ দলের হয়ে প্রথম চারদিনের ম্যাচ খেলে তারপর টেস্ট দলের সঙ্গে যোগ দেবেন।

এআরবি/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।