বাংলাদেশ সিরিজের আগে হুঙ্কার গিলেস্পির

টেস্টে বাজবলের মতো নতুন স্টাইল আনবে পাকিস্তান!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৬ জুলাই ২০২৪
পাকিস্তানের টেস্ট কোচ গিলেস্পি/ ছবি: এএফপি

কোচ ব্রেন্ডন ম্যাককালাম পুরো বদলে দিয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলকে। তার কোচিংয়ে টেস্ট ফরম্যাটকে কখনও ওয়ানডে, আবার কখনও কখনও টি-টোয়েন্টিও বানিয়ে ফেলছে ক্রিকেটের জনকরা। ম্যাককালামের 'বাজ' উপাধির সঙ্গে মিল রেখে যে ক্রিকেটকে নাম দেওয়া হয়েছে 'বাজবল'।

পাকিস্তানের ক্রিকেটেও এমন নতুন স্টাইল আনতে চান জেসন গিলেস্পি। অস্ট্রেলিয়ান এই কোচ বাংলাদেশ সিরিজের আগে হুঙ্কার দিয়ে রাখলেন, পাকিস্তান টেস্টে এমন খেলা দেখাতে চায়, যা দেখে সবাই বলবে এমনই খেলা উচিত।

সম্প্রতি পাকিস্তানের ক্রিকেটে এসেছে বড় পরিবর্তন। দেশটির ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে আলাদা ফরম্যাটে, আলাদা কোচের। সচরাচর যা দেখা যায় না।

সীমিত ওভারের ক্রিকেটের দায়িত্ব বহাল থেকেছেন দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন। আর টেস্টের ক্ষেত্রে দায়িত্ব দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার তারকা জেসন গিলেস্পিকে। দলের বিভিন্ন বিষয় নিয়েই এবার এক সাক্ষাৎকারে মুখ খুললেন তিনি।

বর্তমানে পাকিস্তান দলের রাওয়ালপিন্ডিতে ক্যাম্প চলছে, সেখানেই তারা বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে নামার আগে প্রস্তুতি নেবেন। আগামী ২১ আগস্ট থেকে শুরু হবে বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ।

পরিসংখ্যান বলছে গত ১৫টি টেস্ট ম্যাচে মাত্র ৩টিতে জিতেছে পাকিস্তান। হেরেছে ৮টি টেস্টে, বাকি চার টেস্ট ড্র। এহেন খারাপ ট্র্যাক রেকর্ডই বদলানোর কঠিন চ্যালেঞ্জ টেস্ট দলের কোচ গিলেস্পির।

গিলেস্পি বলছেন, ‘আমি চাই পাকিস্তানের মানুষ এবং পাকিস্তানের মিডিয়া জাতীয় দলের খেলা দেখে বলুক, এরকম স্টাইলে দলের ক্রিকেট খেলা উচিত। সব থেকে সহজ উদাহরণ হচ্ছে ইংল্যান্ড। এখন কারো কোনও সন্দেহ নেই যে ইংল্যান্ড কেমন ক্রিকেট খেলে। সকলেই অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের মাইন্ডসেটও জানে। আমি এটাই আমার দলের মধ্যে আনতে চাই।’

পাকিস্তানের টেস্ট কোচ আরও বলেন, ‘আমি চাই না কোচ হিসেবে দলে যোগ দিয়ে শুধুই এটা করতে চাই বা ওটা করতে চাই বলব। আমার কাজ দলের সকলকে সাপোর্ট করা আর ক্রিকেটারদের মধ্যে থেকে সেরাটা বের করে নিয়ে আসা।’

এমএমআর/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।