চোকার্সই রয়ে গেলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ এএম, ৩০ জুন ২০২৪
রিজা হেনড্রিকস বোল্ড। এ যেন দক্ষিণ আফ্রিকারই ব্যর্থতার প্রতিচ্ছবি/ ছবি: সংগৃহীত

আহা বিশ্বকাপ! ৩২টি বছর যে ট্রফির দিকে চাতক পাখির মতো তাকিয়ে দক্ষিণ আফ্রিকা। বারবার সেমিফাইনাল থেকে বিদায়, চোকার্স অপবাদ সেঁটে গেছে যাদের নামের পাশে।

সেই দক্ষিণ আফ্রিকা এবার ইতিহাস গড়ে বিশ্বকাপের ফাইনালে নাম লেখায়। মনে হচ্ছিল, এবারই বুঝি ঘুচবে তাদের আজন্ম আক্ষেপ। বিশ্বচ্যাম্পিয়নদের তালিকায় নাম লেখাবে দক্ষিণ আফ্রিকা। হলো না। 

ফাইনালে এসে প্রোটিয়াদের হারতে হলো ভারতের কাছে। বলা যায়, তীরে এসে তরি ডোবালো দক্ষিণ আফ্রিকা। ৬ উইকেট হাতে রেখেও ২৪ বলে মাত্র ২৬ রান নিতে পারলো না। হেরে গেলো ৭ রানে। চোকার্স অপবাদটাই যেন সত্যি হিসেবে প্রমাণ করলো তারা।

এবার দক্ষিণ আফ্রিকা ফাইনালে এসেছিল টানা আট ম্যাচ জিতে। চ্যাম্পিয়ন হতে পারলে পুরো টুর্নামেন্টে অপরাজিত থেকেই শিরোপাজয়ের কীর্তি গড়তো। পারলো না।

সেই ১৯৯২ সালে প্রথম বিশ্বকাপ দিয়ে শুরু করে সেমিফাইনালের পর সেমিফাইনাল। মাঠ বদলেছে, প্রতিপক্ষ বদলেছে। কিন্তু ভাগ্য বদলায়নি প্রোটিয়াদের। এবার অবশেষে ফাইনালের শিকে ছিঁড়েছিল। কিন্তু চোকার্স অপবাদ যে সেঁটে গেছে, সেটি তোলা কি এতই সহজ!

দক্ষিণ আফ্রিকা বুঝলো, চাপের মুখে ভেঙে পড়ার অতীত পাশ কাটানো এত সহজ নয়। ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার, টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইবার-মোট সাতবার সেমিফাইনাল থেকে বিদায় হয়েছিল। এবার স্বপ্ন ভাঙলো ফাইনালে। এই দুর্ভাগ্য যেন কাটার নয়!

এমএমআর/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।