বারবার হারিয়ে গিয়েও ফিরে ফিরে আসেন সৌম্য

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ০৬ জুন ২০২৪

সৌম্য সরকারের শুরুটা হয়েছিল ঝলক দেখিয়ে। বাংলাদেশ ক্রিকেটও তার মধ্যে দেখছিল বড় কিছু করে দেখানোর আশা; কিন্তু প্রায় দশ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের পর এখনও প্রত্যাশিত জায়গায় পৌঁছাতে পারেননি তিনি। বারবার নিজেকে হারিয়ে ফেলেও আবার ফিরে এসেছেন। বাংলাদেশ দলের সঙ্গে এবারও গেলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে।

২০১৪ সালে ওয়ানডে বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সুযোগ পান তিনি। জায়গা করে নেন বিশ্বকাপ স্কোয়াডে। ছোট ছোট ইনিংসেও দলকে ভালোভাবে সাহায্য করেন তিনি। এরপর ২০১৫ সালে বাংলাদেশের স্বর্ণ সময়ে ব্যাট হাতে দুর্দান্ত কিছু ইনিংস উপহার দেন সৌম্য।

তখন পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে সিরিজ জয়ে অবদান রাখেন। পাকিস্তানের বিপক্ষে অপরাজিত ১৮৭, প্রোটিয়াদের বিপক্ষে ৮৮ ও ৯০ রানের ইনিংস চোখে লেগে আছে অনেকেরই।

কিন্তু এরপর ছন্দ হারিয়ে ফেলেন সৌম্য। বাদ পড়ে যান ২০২১ সালে এসে। ঘরোয়া লিগেও নিজেকে হারিয়ে খুঁজছিলেন। মাঝে দু-একবার জাতীয় দলে এসেও সুবিধা করতে পারেননি। তবে তার ভাগ্য আবার ফেরে চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশের হেড কোচ হিসেবে ফিরে আসায়।

ওয়ানডে বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তাকে সুযোগ দেওয়া হলেও কাজে লাগাতে পারেননি। দুই ম্যাচে শূন্য রানে আউট হওয়ায় জায়গা পাননি বিশ্বকাপ স্কোয়াডে।

তবে বিশ্বকাপে পর বাংলাদেশ নিউজিল্যান্ডে সিরিজ খেলতে গেলে ওখানে সুযোগ পেয়ে যান। প্রথম ওয়নাডেতে দল হারলেও খেলেন ১৬৯ রানের ইনিংস। ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজেও ভালো করেন, তবে এর মধ্যেই পড়ে যান চোটে।

চোট কাটিয়ে বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ফিরে ৪১ রান করেন সৌম্য। তাকে রেখেই ঘোষণা করা হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড। এই ফরম্যাটে এখন অবধি জাতীয় দলের হয়ে ৮২ ম্যাচ খেলে ১২২.৪০ স্ট্রাইক রেটে ১৩৫৫ রান করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেয়ে পুরোপুরি কাজে লাগাতে পারেননি। প্রথম ম্যাচে ২০, দ্বিতীয় ম্যাচে করেন শূন্য রান। শেষ ম্যাচে অপরাজিত ৪৩ রান করে দলকে ১০ উইকেটে জয় এনে দেন। তবে প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষেও আউট হন শূন্য রানে। এ কারণে সৌম্যর আস্থা রাখতে পারছে না অনেকেই।

তবুও সৌম্য এবারের বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন তিন ওপেনারের একজন হয়ে। টপ অর্ডারদের টানা ব্যর্থতার পরও দলের বড় ভরসা তিনি। অনেকদিন ধরে হতাশার গল্প লেখা সৌম্য এবার ভাগ্য বদলাতে পারেন কি না, সেটিই দেখার।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।