টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বনিম্ন স্কোর কোন কোন দেশের!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৩ পিএম, ০৪ জুন ২০২৪

আফগানিস্তানের বিপক্ষে নিজিদের ইতিহাসে প্রথম বিশ্বকাপের ম্যাচ খেলতে নেমেছিলো উগান্ডা। তবে আফগানরা তাদেরকে ক্রিকেট শিখিয়ে দিয়েছে। প্রথমে নিজেরা ১৮৩ রান করার পর উগান্ডাকে মাত্র ৫৮ রানে অলআউট করে দিয়েছে রশিদ খানের দল। আফগানিস্তান জয় পেয়েছে ১২৫ রানের বিশাল ব্যবধানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন স্কোরে ৪র্থ স্থানে রয়েছে উগান্ডা। বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন ৩৯ রনের রেকর্ড রয়েছে নেদারল্যান্ডসের। ২০১৪ সালে শ্রীলঙ্কার কাছে এত কম রানে অলআউট হয়েছিলো তারা। ৪৪ রানেও একবার অলআউট হয়েছিলো ডাচরা। ৫৫ রানে অলআউট হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ।

দেখে নিন বিশ্বকাপে সর্বনিম্ন স্কোর কাদের?

দল

স্কোর

ওভার

রান

ইনিংস

প্রতিপক্ষ

ভেন্যু

তারিখ

নেদারল্যান্ডস

৩৯

১০.৩

৩.৭১

শ্রীলঙ্কা

চট্টগ্রাম

২৪ মার্চ ২০১৪

নেদারল্যান্ডস

৪৪

১০.০

৪.৪০

শ্রীলঙ্কা

শারজাহ

২২ অক্টো. ২০২১

ওয়েস্ট ইন্ডিজ

৫৫

১৪.২

৩.৮৩

ইংল্যান্ড

 দুবাই

অক্টো. ২০২১

উগান্ডা

৫৮

১৬.০

৩.৬২

আফগানিস্তান

প্রোভিডেন্স

৩ জুন ২০২৪

নিউজিল্যান্ড

৬০

১৫.৩

৩.৮৭

শ্রীলঙ্কা

চট্টগ্রাম

৩১ মার্চ ২০১৪

স্কটল্যান্ড

৬০

১০.২

৫.৮০

আফগানিস্তান

শারজাহ

২৫ অক্টো. ২০২১

আয়ারল্যান্ড

৬৮

১৬.৪

৪.০৮

ওয়েস্ট ইন্ডিজ

প্রোভিডেন্স

৩০ এপ্রিল ২০১০

হংকং

৬৯

১৭.০

৪.০৫

নেপাল

চট্টগ্রাম

১৬ মার্চ ২০১৪

বাংলাদেশ

৭০

১৫.৪

৪.৪৬

নিউজিল্যান্ড

ইডেন গার্ডেন

২৬ মার্চ ২০১৬

আফগানিস্তান

৭২

১৭.১

৪.১৯

বাংলাদেশ

মিরপুর

১৬ মার্চ ২০১৪

অন্যদিকে আফগানিস্তানের ১২৫ রানের এই জয় রান বিচারে চতুর্থ সর্বোচ্চ। সর্বোচ্চ ১৭২ রানে জিতেছিলো শ্রীলঙ্কা, কেনিয়ার বিপক্ষে ২০০৭ সালে। ১৩০ রানের দুটি জয় আছে, একটি দক্ষিণ আফ্রিকার স্কটল্যান্ডের বিপক্ষে ২০০৯ সালে, অন্যটি আফগানিস্তানের স্কটল্যান্ডের বিপক্ষে ২০২১ সালে।

দুই আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং ইবরাহিম জাদরানের ১৫৪ রানের উদ্বোধনী জুটি রান বিচারে চতুর্থ সর্বোচ্চ। তবে উদ্বোধনী জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ। তাদের আগে রয়েছে অ্যালেক্স হেলস এবং জস বাটলারের করা অপরাজিত ১৭০ রানের জুটি, ভারতের বিপক্ষে।

১৬৮ রানের জুটি গড়েছিলেন রাইলি রুশো এবং কুইন্টন ডি কক, দ্বিতীয় উইকেটে। কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনে ১৬৬ রানের জুটি গড়েছিলো দ্বিতীয় উইকেটে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপরই রয়েছে গুরবাজ আর জাদরানের ১৫৪ রানের জুটি।

আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।