দেয়ালে পিঠ ঠেকে গেছে, তাই সেরাটা দেয়ার চেষ্টা করছি: সাইফউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকে
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

একজন পেস বোলিং অলরাউন্ডার হিসেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে নিজের জায়গাটা বেশ শক্ত-পোক্ত করে তোলার কথা ছিল মোহাম্মদ সাইফউদ্দিনের। বল হাতে উইকেট টেকিং বোলার এবং ব্যাট হাতে সাত-আট নম্বরে ঝোড়ো গতিতে রান তোলার ক্ষেত্রে বেকশ পারদর্শী।

কিন্তু ওই যে, পেসারদের মূল শত্রু ইনজুরি! সাইফউদ্দিনই বা এ থেকে মুক্ত থাকবেন কিভাবে? যে কারণে তুমুল সম্ভাবনাময়ী এই ক্রিকেটারকে অধিকাংশ সময় কাটাতে হয় রিহ্যাবে। পিঠের ইনজুরিটা বেশ ভোগায় তাকে।

দীর্ঘদিন ইনজুরি থাকার পর অবশেষে বিপিএলে ফিরে এলেন এই অলরাউন্ডার। ফরচুন বরিশালের হয়ে মিরপুরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ১৮ বলে ৩০ রানে অপরাজিত থেকেও দলকে জেতাতে পারেননি। দুর্দান্ত ঢাকার বিপক্ষে নিজের দ্বিতীয় ম্যাচে ব্যাট করতে নামতে হয়নি। বল হাতে ২১ রানে নিয়েছিলেন ৩ উইকেট।

চট্টগ্রাম পর্বে সেই দুর্দান্ত ঢাকার বিপক্ষে একটি ম্যাচ খেললেন। সেখানে ব্যাট হাতে ৬ বলে খেলেছিলেন ২৩ রানের ইনিংস। বল হাতে নিয়েছিলেন ৩১ রানে ৩ উইকেট। ম্যাচের অন্যতম সেরা পারফরমার। ম্যাচ জয়ে রেখেছিলেন দারুণ অবদান।

ইনজুরি থেকে ফিরে এসেই ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করার রহস্য কী? ইনজুরি ও রিহ্যাবের সময়টাতে কিভাবে নিজেকে প্রস্তুত করেছেন সাইফউদ্দিন? আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের আউটারে ফরচুন বরিশালের হয়ে অনুশীলন করতে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সে রহস্যের কথা জানান তিনি।

নিজের বিস্ফোরক ব্যাটিং নিয়ে সাইফউদ্দিন বলেন, ‘সত্যি বলতে বিগত কয়েকমাস ধরে ব্যাটিং নিয়ে যথেষ্ট পরিমাণে কাজ করেছি। মাস্কোতে (সাকিবের ক্রিকেট একাডেমি) গিয়ে সালাহউদ্দিন স্যারের সঙ্গে কাজ করেছি। মিরপুরে যখন ছিলাম কোচ বাবুল (মিজানুর রহমান বাবুল) স্যারের সঙ্গে কাজ করেছি, মেশিনে ব্যাটিং করেছি। হয়তো বা ওইটার একটা কারণ হতে পারে। ‘

‘আমি চেষ্টা করেছি আমার সেরাটা দেয়ার। যেহেতু বোলিং করা নিষেধ ছিল তাই ব্যাটিং নিয়ে কাজ করেছি। আসলে অনেক কিছু প্রমাণ করার বাকি আছে। একটা দুইটা ম্যাচ দেখে খুশি হওয়ার কোনো কারণ নাই। আরও যদি সুযোগ পাই, আরও বড় দলের সঙ্গে যদি পারফরম্যান্স করতে পারি তখন হয়ত বুঝবো কতটা উন্নতি হয়েছে। ‘

বাংলাদেশ ক্রিকেটকে সাইফউদ্দিনের দেয়ার অনেক কিছু ছিল। নিজেই সেটা জানালেন। কিন্তু একের পর এক ইনজুরির কারণে, সুযোগই পাচ্ছেন না তিনি। সাইফউদ্দিন মনে করেন, হারাতে হারাতে দেয়ালে পিঠ ঠেকে গেছে তার। এ কারণে, ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন এবং নিজের সেরাটা দেয়ার চেষ্টা করছেন।

তিনি বলেন, ‘সত্যি বলতে আমার তো আর হারানোর কিছু নাই, পাওয়ার অনেক কিছু ছিল। ইনশাআল্লাহ, আমি আমার সেরাটা দেয়ার চেষ্টা করতেছি। দেয়ালে পিঠ ঠেকে গেলে যেমন নিজের সেরাটা দিয়ে সামনে এগিয়ে যেতে চায়, আমিও ওই চিন্তা ভাবনা নিয়েই মাঠে নেমেছি। যদিও আমি আমার সেরাটা দিতে পেরেছি কিনা জানি না। তবে চেষ্টা করছি আরও ভালো করতে, নিজের সেরাটা দিয়ে দলকে সামনে নিয়ে যেতে।’

আইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।