হাথুরুর ‘ফিলোসফি’ জানতে চান লিপু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

তিনি বাংলাদেশের প্রথম ওয়ানডে অধিনায়ক। আইসিসি ট্রফি বিজয়েরও অন্যতম রূপকার। প্রায় ১০ বছর আবাহনীর অধিনায়ক ছিলেন। গেম প্ল্যান, একাদশ সাজানো, ব্যাটিং অর্ডার ঠিক করা আর বোলার ব্যবহারের কাজটি খুব ভালো পারতেন গাজী আশরাফ হোসেন লিপু।

এসব কাজে তার চেয়ে দক্ষ, দূরদর্শী ও কার্যকর খুব কম ক্রিকেট ব্যক্তিত্বই এসেছেন। ‘থিংক ট্যাঙ্ক’ হিসেবে গাজী আশরাফ হোসেন লিপুর সুনাম বহুদিনের।

সেই নামি, দক্ষ ও অভিজ্ঞ ক্রিকেট ব্যক্তিত্ব প্রথমবার প্রধান নির্বাচক হয়েছেন। স্বাভাবিকভাবেই সবার কৌতূহলি প্রশ্ন, প্রধান নির্বাচক লিপু হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহকে কীভাবে সামলাবেন? হাথুরু তো বোর্ডের কাছ থেকে অনেক বেশি ক্ষমতা ও স্বাধীনতা ভোগ করেন? কর্তৃত্ব দেখাতেও পছন্দ করেন।

গাজী আশরাফ হোসেন লিপুর মতো সিনিয়র, অভিজ্ঞ ও ঝানু ক্রিকেট ব্যক্তিত্বের সাথে না আবার ব্যক্তিত্বের দ্বন্দ্ব দেখা দেয় হাথুরুর। এমন শঙ্কা অনেকের মনেই।

তবে দায়িত্ব পাওয়ার পর আজ মঙ্গলবার বোর্ডে এসে মিডিয়ার সামনে লিপু জানান, তিনি আগে কোচ হাথুরুর ক্রিকেট দর্শনটা জানতে চেষ্টা করবেন। এবং তিনি নিজের ক্রিকেট বোধ, দর্শনটাও টিম বাংলাদেশের কোচকে জানাবেন।

লিপুর কথা, ‘কোচের সঙ্গে আমার দেখা হয়নি। নিশ্চয়ই কোচের সঙ্গে দেখা হলে মতবিনিময় হবে। তার ফিলোসফিটা (দর্শন) আমিও জানতে পারব। আমি কি ফিলোসফি নিয়ে এসেছি সেটাও সে জানতে পারবে। দুজনের বা পুরো দলের সবারই একই লক্ষ্য, বাংলাদেশ ক্রিকেট দল যেন ভালো করে।’

যেহেতু তিনি দীর্ঘদিন ক্লাব ক্রিকেট এবং বিসিবির কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নন, খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশের নতুন প্রজন্মের ক্রিকেটারদের সঙ্গে লিপুর দেখা সাক্ষাৎ কম। তাই পরিচয়ও নেই তেমন।

তাই প্রধান নির্বাচক হয়েই তরুণ ক্রিকেটারদের সঙ্গে বসতে চান লিপু। তার কথা, ‘আমি প্লেয়ারদের সঙ্গে অবশ্যই বসব, পরিচয় হবে। এখানে তামিমদের আমি চিনি, সবার সঙ্গে পরিচয় আছে। নতুন অনেকের সঙ্গে আমার পরিচয় নেই। তাদের সঙ্গে পরিচিত হওয়ার চেষ্টা করব। কথা বলার চেষ্টা করব।’

এআরবি/এমএমআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।