অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

ফাইনালে ভারতকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২৪

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জয়ের লড়াইয়ে ভারতকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ফাইনাল ম্যাচে ৭ উইকেটে ২৫৩ রান করেছে অসিরা। শিরোপা ধরে রাখতে হলে ভারতকে করতে হবে ২৫৪ রান।

আজ রোববার দক্ষিণ আফ্রিকার বেনোনিতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ইনিংসের শুরুর দিকে উইকেট হারালেও এরপর সতর্ক হয়েই খেলে অসিরা। ব্যাটিংয়ে নেমে ৮ বল খেলে কোনো রান না করেই আউট হয়ে যান ওপেনার স্যাম কন্টাস।

দলীয় ১৬ রানের মাথায় প্রথম উইকেট হারানোর পর আউট হয়ে গেলে অধিনায়ক হাগ ওয়েবগেনের সঙ্গে দ্বিতীয় উইকেটে জুটি করে দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার পথে হাঁটেন আরেক ওপেনার হ্যারি ডিক্সন।

২১তম ওভারে নামান তিওয়ারির আউটসাইডে দেওয়া লোভনীয় বলে ড্রাইভ করতে যান ওযেবগেন। ব্যাটের কানায় বল স্পর্শ করে পয়েন্ট অঞ্চলে ক্যাচ তুলে দেন তিনি। দারুণ সুযোগ পেয়ে তা লুপে নিতে ভুল করেননি ফিল্ডার মুশের খান। ফলে ৭৮ রানের দুর্দান্ত জুটি ভেঙে যায়। হাফসেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়ে ফিরতে হলো অসি অধিনায়ককে। ৬৬ বলে ৪৮ রান করেন ওয়েবগেন।

৫৬ বলে ৪২ রান করে আউট হয়ে যান ডিক্সনও। এরপর হার্জাস সিংয়ের সঙ্গে চতুর্থ উইকেটে ৬৬ রানের দারুণ জুটি করেন উইকেটরক্ষক ব্যাটার রায়ান হিক্স। হার্জাস হাঁকান দুর্দান্ত ফিফটি। ৩ চার ৩ ছক্কার মারে ৬৫ বলে ৫৫ রানের ইনিংস খেলেন তিনি। ২৫ বলে ২০ রান করেন হিক্স।

শেষ দিকে ওলিভার পিকে খেলেন আরও একটি দুর্দান্ত ইনিংস। ৪৩ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন তিনি। অবশেষে ৭ উইকেটে ২৫৩ রান তোলে অস্ট্রেলিয়া।

ভারত বর্তমান ও মোট চারবারের চ্যাম্পিয়ন। অপরদিকে অস্ট্রেলিয়া এই শিরোপা জয়ের স্বাদ পেয়েছে তিনবার। ২০১৮ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত। এবার সেই প্রতিশোধ নেওয়ার সময় হয়েছে অস্ট্রেলিয়ার।

অপরদিকে গত বছর ভারতের ঘরের মাঠ থেকে বিশ্বকাপের শিরোপা কেড়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। সে হিসেবে ভারতের কাছেও এটি প্রতিশোধ নেওয়ার ম্যাচ।

এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।