বিপিএল খেলার জন্য মাশরাফি যথেষ্ট ফিট? তিনি নিজে কী মনে করেন?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ২৩ জানুয়ারি ২০২৪

তিনি পুরো পুরি সুস্থ নন। হাঁটুর লিগামেন্টের সেই পুরনো সমস্যা খুব ভেগাচ্ছে মাশরাফি বিন মর্তুজাকে। হাঁটুর সমস্যায় ফুল রানআপে বোলিং করা বহুদুর, অর্ধেক রানআপেও বোলিং করতে পারছেন না তিনি।

সিলেট স্ট্রাইকার্সের সর্বশেষ প্র্যাকটিস সেশনেও মাশরাফিকে বোলিং অনুশীলন করতে দেখা যায়নি। ব্যাটিংটাই ঝালিয়ে নেয়ার চেষ্টা করেছেন। প্রথম ম্যাচে বল করেছেন প্রায় দাঁড়িয়ে দাঁড়িয়ে; তিন পা দৌড়ে এসে।

আজ রংপুর রাইডার্সের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বলই করেননি মাশরাফি। শুধু ব্যাটিং করেছেন। তিন নম্বরে নেমে ৭ বলে ৬ রান করে রান আউট হয়ে গেছেন দেশের ক্রিকেট ইতিহাসের সব সময়ের সেরা ও সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

মাশরাফির এই কম ফিটনেস নিয়ে খেলার তীব্র সমালোচনা করেছেন তার এক সময়ের সহযোদ্ধা মোহাম্মদ আশরাফুল। আশরাফুল মনে করেন, ‘মাশরাফির এভাবে খেলা উচিত নয়।’

একটি বেসরকারী চ্যানেলে বিশ্লেষজ্ঞ মতামত দিতে গিয়ে মাশরাফি প্রসঙ্গে আশরাফুল বলেন, ‘মাশরাফি অনেক বড় ও ভাল ক্রিকেটার। পরের প্রজন্মের জন্য আদর্শ। আমি জানি, তার নিজের এবার বিপিএল খেলার ইচ্ছে ছিল না তেমন। ফিটনেস ঘাটতি প্রচুর; কিন্তু তারপরও মাশরাফি খেলছেন। এতে করে টুর্নামেন্ট ছোট হচ্ছে। তার খেলার কারণে সিলেটের তরুণ সম্ভাবনাময় পেসার রেজাউর রহমান রাজার মত বোলার সুযোগ পাচ্ছেন না।’

এ তো গেলো মাশরাফিকে নিয়ে অন্যদের মূল্যায়ন; কিন্তু যাকে নিয়ে কথাবার্তা, তিনি নিজে কী মনে করেন? তার এখন যে ফিটনেস, তা নিয়ে কী বিপিএল খেলার মত অবস্থা আছে?

আজ মঙ্গলবার রংপুর রাইডার্সের বিপক্ষে খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে এমন প্রশ্নের মুখোমুখি হয়ে মাশরাফি যা বললেন, তার সারমর্ম হলো, হাঁটুর সমস্যার কারণে তিনি বিপিএলের মত আসর খেলার জন্য ঠিক আদর্শ অবস্থায় নেই।

তিনি বলেন, ‘সব জিনিস সবসময় ব্যাখ্যা করা যায় না। অবশ্যই আমি যেটা মনে করেছি আদর্শ পরিস্থিতি নয়। আমার সবকিছু ঠিক আছে। শুধু হাঁটুর সমস্যাটা হচ্ছে। যেটা খুব ভালো কিন্তু ভোগাচ্ছে এখন।’

তার কারণে তরুণ পেসার রাজা সুযোগ পাচ্ছেন না। এ নিয়ে মাশরাফির ব্যাখ্যা, ‘কে খেললে ভালো হতো, সেটি পরের বিষয়। সেটা টিমের বিষয়। দেখা গেলো ওকে না খেলিয়ে আরেকজনকে খেলাতে পারে। সেটা ভিন্ন জিনিস। কে খেললে কি ভালো হতো সেটা তো আর দল কারো সঙ্গে আলোচনায় বসবে না; কিন্তু যেটা আপনি বলছেন আদর্শ পরিস্থিতি অবশ্যই সেটা হওয়া উচিত।’

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।