বাংলাদেশের প্রচণ্ড ঠান্ডায় ‘নিউজিল্যান্ডের কন্ডিশন’ দেখছেন মিরাজ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪

মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামের পিচ কখনই ব্যাটিং সহায়ক না। সীমিত ওভারের আদর্শ পিচ বলতে যা বোঝায়, হোম অব ক্রিকেটের উইকেট তেমন নয়।

প্রায় সারা বছর স্লথ গতি, নিচু বাউন্স আর একটু আধটু টার্ন থাকে এই পিচে। এখানে ব্যাটারদের জন্য হাত খুলে খেলা কঠিন। যে কারণে হাই স্কোরিং গেম কম হয়। বিশেষ করে অক্টোবর-নভেম্বর থেকে শুরু করে জানুয়ারি পর্যন্ত শেরে বাংলার পিচ আরও অন্যরকম থাকে।

সেই সময় বিপিএল হয় বলেই ব্যাটাররা হাত খুলে ফ্রি স্ট্রোক প্লে করতে পারেন না তেমন। তাই প্রতিবার শুরুর দিকে রান ওঠে কম। গতবারও তাই হয়েছিল। আর এবারতো প্রচণ্ড ঠান্ডা। সাথে ঘন কুয়াশা ও কনকনে বাতাস।

এ ধরনের আবহাওয়াকে শেরে বাংলার উইকেটের জন্য বড় বাধা বলে মনে করা হচ্ছে। জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও তেমনটাই মনে করছেন।

আজ মঙ্গলবার মিডিয়ার সাথে শেরে বাংলার উইকেট নিয়ে কথা বলতে গিয়ে মিরাজ আকার ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন যে, মাঘের প্রথম সপ্তাহে বিশেষ করে এখন রাজধানী ঢাকায় যে পরিমাণ ঠান্ডা পড়েছে এবং দিনের বেলায় সূর্যের দেখা মিলছে না, সন্ধ্যার পর থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে চারপাশ, এমন অবস্থায় শেরে বাংলার উইকেট খুব ভালো আচরণ নাও করতে পারে।

উইকেট নিয়ে মিরাজ বলেন, ‘আমরা সবসময়ই চাই ভালো কিছু হোক। আমরা ছোট থেকে এরকম কন্ডিশনে খেলেই বড় হয়েছি। যেহেতু মিরপুরে খেলা আছে এবং আবহাওয়াও প্রচণ্ড ঠান্ডা, শীতের কন্ডিশন। আবহাওয়া যদি একটু ভালো থাকে বা শীতটা বেশি না পড়ে, তখন উইকেট আরেকটু ভালো থাকবে। এখনও কয়েক দিন আছে। দেখা যাক আকাশ কেমন থাকে।’

মিরাজ মনে করেন, উইকেট যেমনই হোক না কেন, শেরে বাংলার এ উইকেটে মানিয়ে নেওয়ার মত লাইনআপ আছে তার দল ফরচুন বরিশালের।

অফস্পিনিং অলরাউন্ডার বলেন, ‘আমাদের টিম কম্বিনেশন যেভাবে আছে, তাতে দল সবাই সুবিধা পাবে। উইকেট যদি ভালো হয়, ব্যাটাররা সুবিধা পাবে। উইকেট যদি মোটামুটি খারাপ হয়, বোলাররা সুবিধা পাবে। আমাদের মানিয়ে নিতে হবে। এটাই আমাদের লক্ষ্য।’

প্রচণ্ড ঠান্ডায় খেলা সমস্যা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে মিরাজ রসিকতা করে নিউজিল্যান্ডের কন্ডিশনের প্রসঙ্গ টানেন, ‘এই বছর একটু বেশি ঠান্ডা পড়েছে। ঠান্ডার সময় তো আমাদের মানিয়ে নিতে হয়। যেমন নিউজিল্যান্ডে এর আগে অনেকবার খেলেছি। এমন ঠান্ডাই ছিল। ভালো লাগছে (হাসি)।’

এআরবি/এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।