আবারও ডাবল সেঞ্চুরি মিসের আক্ষেপ এলগারের, প্রোটিয়াদের সংগ্রহ ৪০৮

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩

২০১৭ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় আক্ষেপে পুড়েছিলেন দক্ষিণ আফ্রিকান ব্যাটার ডিন এলগার। মাত্র ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি করা হয়নি তার। আউট হয়ে গিয়েছিলেন ১৯৯ রানে। এখনও পর্যন্ত ৮৫ টেস্টের ক্যারিয়ারে ওটাই এলগারের সর্বোচ্চ রানের ইনিংস।

ভারতের বিপক্ষে চলতি সিরিজের পরই ক্রিকেটকে বিদায় বলে দেবেন বলে আগেই ঘোষণা দিয়েছেন এলগার। কিন্তু প্রায় ১১ বছরের লম্বা ক্যারিয়ারে একটিও ডাবল সেঞ্চুরি করতে না পারার আক্ষেপ নিয়েই বিদায় নিতে হবে তাকে।

বিদায়ী সিরিজে সুযোগটা আবারও পেয়েছিলেন এলগার। কিন্তু ক্যারিয়ারের একেবারে শেষপ্রান্তে এসে আবারও সুযোগটা হারিয়ে ফেললেন তিনি। ভারতের বিপক্ষে ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে চলে গিয়েছিলেন তিনি। কিন্তু ১৮৫ রানের মাথায় আউট হয়ে গেলেন এলগার। সে সঙ্গে আবারও ডাবল সেঞ্চুরি করতে না পারার আক্ষেপে পুড়লেন তিনি।

প্রথম ইনিংসে ভারত করেছিলো ২৪৫ রান। জবাব দিতে নেমে ডিন এলগারের ১৮৫ রানের ওপর ভর করে দক্ষিণ আফ্রিকা ৪০৮ রানে অলআউট হয়ে গেছে। লিড নিয়েছে ১৬৩ রানের। মার্কো জানসেনের জন্যও আক্ষেপ। অন্য কোনো ব্যাটার টিকতে না পারায় তিনি অপরাজিত থেকে গেছেন ৮৪ রানে।

ওপেনার এইডেন মার্করাম ৫ রান করে আউট হয়ে গেলেও টনি ডি জর্জিকে নিয়ে মাঝারি একটি জুটি গড়েন এলগার। ৯৩ রানের ওই জুটি গড়ার পর ২৮ রান করে আউট হয়ে যান জর্জি। কিগান পিটারসেন আউট হন মাত্র ২ রান করে। তবে ডেভিড বেডিংহ্যামকে নিয়ে ১৩১ রানের দুর্দান্ত একটি জুটি গড়েন এলগার।

৮৭ বলে ৫৬ রান করে আউট হন বেডিংহ্যাম। কাইল ভেরাইনি ৭ বলে করেন মাত্র ৪ রান। এরপর মার্কো জানসেনের সঙ্গে জুটি বাধেন এলগার। এই জুটির বয়সও সেঞ্চুরি প্লাস। ১১১ রান করেন তারা দু’জন। এলগারের আউট হওয়ার মধ্য দিয়ে ভাঙে এই জুটি। ২৮৭ বল মোকাবেলা করে ১৮৫ রান করেন এলগার। বাউন্ডারি মারেন ২৮টি।

এরপর জেরার্ল্ড কোয়েৎজি করেন ১৯ রান। রাবাদা ১ রানে এবং নান্দ্রে বার্গার কোনো রান না করে আউট হয়ে গেলে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। আহত হওয়ার কারণে টেম্বা বাভুমা ব্যাট করতে পারেননি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।