মুম্বাইয়ের নেতৃত্বে পরিবর্তন

ভারতীয় দলের অধিনায়কত্ব হারানোর বার্তা পেলেন রোহিত!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ১৬ ডিসেম্বর ২০২৩

গুজরাট টাইটান্সকে প্রথম আসরেই আইপিএল শিরোপা উপহার দিয়ে হার্দিক পান্ডিয়া বুঝিয়ে দিয়েছেন, নেতা হিসেবে তিনি বেশ যোগ্য। এরপর ভারতীয় দলকেও টি-টোয়েন্টিতে বেশ কিছু ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। সেই পান্ডিয়াকে আগামী আইপিএলের জন্য দলে ফিরিয়ে এনেছে মুম্বাই ইন্ডিয়ান্স। শুধু ফিরিয়ে আনাই নয়, রোহিত শর্মাকে বাদ দিয়ে আগামী আসরের জন্য পান্ডিয়াকেই অধিনায়ক ঘোষণা করে দিলো তারা।

ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব পরিবর্তনের মধ্য দিয়ে রোহিত শর্মাকে কী বড় ধরনের একটি বার্তা দিয়ে দেয়া হলো? আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও কী তাহলে রোহিতের কাছে আর নেতৃত্ব থাকছে না? তার উপস্থিতিতে যখন মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক পরিবর্তন করলো, তখন ভারতীয় দলেও নেতৃত্বের পরিবর্তন আসানা অস্বাভাবিক কিছু নয়।

ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে হারের পরই অনিশ্চয়তা দেখা দেয় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার কাছে নেতৃত্ব রাখা হবে কি না। এমনকি এমনও শোনা গিয়েছিলো যে, রোহিত এ ব্যাপারে বিসিসিআইয়ের কাছে এক ধরনের নিশ্চয়তাও চেয়েছিলো। যাতে এখন থেকে প্রস্তুতি নিতে পারেন।

কিন্তু এ নিয়ে ভারতীয় ক্রিকেটে বোর্ড- বিসিসিআইয়ের চিন্তা-ভাবনা পরিষ্কার নয় এখনও। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ গত শনিবার নারীদের আইপিএলের নিলামের পর বলেছিলেন, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিতকে অধিনায়ক করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।
তিনি বলেছিলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বেশ কয়েক মাস সময় আছে। তার আগে ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ রয়েছে। আইপিএল আছে। বিশ্বকাপ নিয়ে ভাবার সময় এখনও আসেনি। রোহিত নেতৃত্ব দেবে এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকার ব্যাপারেও রোহিতকে আশ্বাস দেওয়া হয়নি।’

বিসিসিআই সেক্রেটারির ইঙ্গিত ছিল খুব স্পষ্ট এবং নির্দিষ্ট। সামনের দিকেই তাকাতে চান তিনি। ৩৬ বছরের রোহিতকে নিয়ে ২০ ওভারের পরিকল্পনা করতে চায় না ভারতীয় বোর্ড। শুধু রোহিত নন, বিরাট কোহলিও আর ভারতীয় ক্রিকেট বোর্ডের টি-টোয়েন্টির পরিকল্পনায় নেই আপাতত।

জয় শাহ-এর ইচ্ছার প্রতিফলন ঘটতে শুরু করেছে আইপিএল দিয়ে। মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্বের পরিবর্তন তারই ইঙ্গিত বহন করছে।

রোহিত শর্মা আইপিএলের সফলতম অধিনায়ক। মুম্বাইকে পাঁচবার চ্যাম্পিয়ন করেছেন। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ভারতকে ফাইনালে তুলেছেন। নিজে রান করেছেন। প্রায় নিখুঁত নেতৃত্ব দিয়েছেন। সাফল্যের সময়ই তাকে সরিয়ে দেওয়া হল! হয়তো তাকে মনে করিয়ে দেওয়া হয়েছে, আইপিএলের গত দু’টি মৌসুমে মুম্বাইয়ের ব্যর্থতা। রোহিতের রান না পাওয়া। পেশাদার দুনিয়ায় ব্যর্থদের জায়গা নেই। অতীত ভাঙিয়ে চলে না। যতই তুমি ৫০ ওভারের ক্রিকেটে ফর্মে থাকো।

সুতরাং, বোঝাই যাচ্ছে- ভারতীয় ক্রিকেটে রোহিত-কোহলি যুগ শেষ হওয়ার পথে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।