প্রতিবাদে অনড় খাজা, করলেন ভিন্নরকম প্রতিবাদ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে, ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়ে কিছু একটা করতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। তার পরিকল্পনা ছিল, নিজের জুতোয় একটা বার্তা লিখে নেয়া। পার্থ টেস্ট শুরুর আগে অনুশীলনের সময় দেখা যায় খাজার জুতায় লেখা রয়েছে, ‘স্বাধীনতা মানুষের অধিকার এবং সব মানুষের জীবনের মূল্য সমান।’

গাজায় ইসরাইলি হামলার কথা মাথায় রেখেই এই বার্তা দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার এই ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বার্তা লেখা সেই জুতা পরেই নামতে চেয়েছিলেন তিনি; কিন্তু বাধ সাধে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার হুঁশিয়ারির দেয়ার পর সেই বার্তা লেখা জুতা পরে মাঠে নামেননি খাজা, তবে নিজের জায়গা থেকেও সরে আসেননি তিনি। প্রতিবাদ জানিয়েছেন তিনি ভিন্ন পদ্ধতিতে।

বৃহস্পতিবার নিজের সেই জুতো জোড়া পরেই মাঠে নামেন খাজা। তবে সাদা একটি টেপ দিয়ে স্লোগান ঢেকে দেওয়া ছিল। সে সঙ্গে বাঁ হাতে একটি কালো ব্যান্ড পরে নামেন তিনি। আইসিসির হুঁশিয়ারির বিরুদ্ধে নীরব প্রতিবাদ দেখাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন খাজা। ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪১ রান করেন তিনি।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে খাজা জানতে পারেন স্লোগান লেখা জুতা পরে মাঠে নামলে আইসিসি তাকে নিষিদ্ধ সিত করতে পারে। তখনই নিজের ক্ষোভ উগরে দেন খোয়াজা। তিনি বলেন, ‘আমার জুতোয় লেখা বার্তা নিয়ে অনেক কথা হচ্ছে। তবে এ নিয়ে আমি কিছু বলতে চাই না। প্রয়োজনও নেই। কিন্তু যারা প্রশ্ন তুলছেন আমার এই লেখা নিয়ে, তাদের আমি বলব নিজেদের প্রশ্ন করুন। সত্যিই কি স্বাধীনতা সকলের জন্য নয়? সকলের জীবনের মূল্য কি সমান নয়? আমি কারও ধর্ম, জাতি বা সংস্কৃতি নিয়ে ভাবি না। কিন্তু যারা প্রশ্ন তুলছেন তারা নিশ্চয়ই আমার কথার সঙ্গে সহমত নন, সেই কারণেই প্রশ্ন তুলছেন।’

আইসিসি-র নিয়ম অনুযায়ী কোনোরকম রাজনৈতিক বার্তা ক্রিকেটাররা মাঠের মধ্যে কোথাও ব্যবহার করতে পারবেন না। খাজা বলেন, ‘আমি কোনও রাজনৈতিক বার্তা লিখিনি। আমি কারও পক্ষ নিয়েও কথা বলিনি। আমার কাছে সকলেই সমান। মুসলিম হোক বা ইহুদি বা হিন্দু সবাই এক। আমি তাদের হয়ে কথা বলছি, যারা নিজেদের কথা বলতে পারছে না। অবলা শিশুদের কাঁদতে দেখলে আমার কষ্ট হয়। আমার দুই মেয়ের যদি এমন অবস্থা হত? জন্মের সময় তো আর কেউ ঠিক করতে পারে না, সে কোথায় জন্ম নেবে। কিন্তু যখন দেখি পৃথিবী কারও কারও থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, তখন কষ্ট হয়। আইসিসি আমাকে বলেছে যে, এই জুতো পরতে পারব না। ওদের মনে হয়েছে এটা রাজনৈতিক বার্তা। আমি যদিও সেটা বিশ্বাস করি না। তবে আইসিসি যখন বলেছে, আমি সেই নির্দেশ মেনে চলব। ওই জুতো পরব না।’

খাজা ওই জুতা না পরলেও জানিয়ে দিয়েছেন যে, ‘তার বিশ্বাস বদলাবে না। খোয়াজা বলেন, “আমি বিশ্বাস করি, স্বাধীনতা মানুষের অধিকার এবং সব মানুষের জীবনের দাম সমান। আমার এই বিশ্বাস বদলাবে না। সে কেউ আমার সঙ্গে সহমত হোক বা না হোক।” শেষ পর্যন্ত অন্য ভাবে নিজের প্রতিবাদ জানিয়েছেন খোয়াজা।

আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার এমন জিনিস পরে মাঠে নামতে পারবেন না যেখানে রাজনৈতিক, ধর্মীয় বা বর্ণবিদ্বেষী বার্তা রয়েছে। এমন কোনও জিনিস পরতে হলে আইসিসি-র অনুমতি প্রয়োজন। তবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সময় হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোর ক্ষেত্রে সম্মতি দিয়েছিল আইসিসি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।