বাংলাদেশের স্বপ্নসারথি

সেরাটা দেওয়ার অপেক্ষায় নাসুম আহমেদ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০৯ অক্টোবর ২০২৩

জাতীয় দলে একটু দেরিতেই অভিষেক হয়েছে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদের। তবে যতটুকু সময় পেয়েছেন তাতে করে যথেষ্ঠ আলো ছড়িয়ে চলেছেন জাতীয় দলে সিলেটের এই প্রতিনিধি। গত বছরের জুলাইয়ে একদিনের ক্রিকেটে প্রথমবারের মতো জাতীয় দলের জার্সি গায়ে চড়ানো নাসুম এ পর্যন্ত ১২ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন।

ওয়ানডের এক বছর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৪ সালে সিলেটে জম্ম নেওয়া এ স্পিনারের। ২০২১ সালের ২৮ মার্চ প্রথম টি-টোয়েন্টি খেলেন তিনি। তবে জাতীয় দলে ডাকটা পেয়েছিলেন আরো আগে। ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ডাক পেয়েছিলেন তিনি।

যদিও একাদশে জায়গা পেতে আরো কিছুদিন অপেক্ষা করতে হয়। এক বছর অপেক্ষার পর জাতীয় দলে খেলার স্বাদ পান নাসুম আহমেদ।

নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার। কয়েকদিন পর অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ বোলিং করেছিলেন। ১৯ রানে নিয়েছিলেন ৪ উইকেট। তার এই বোলিংয়ে ভর করে বাংলাদেশ প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের দেখা পায়।

সাফল্যের এই ধারাবাহিতা টি-টোয়েন্টি ম্যাচে ভালোভাবেই ধরে রেখেছিলেন নাসুম। তারই ঘুর্ণিতে কুপোকাত হয়েছিলো নিউজিল্যান্ড। মাত্র ১০ রানে ৪ উইকেট। স্বাভাবিকভাবেই ম্যাচ সেরা বোলিং। শুধু তাই নয়, বাংলাদেশ জয় পেয়েছিল। একইসঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের সিরিজ স্বাদও নিয়েছিল বাংলাদেশ। এমন পারফরমারকে তো আর বাইরে রাখা যায় না, তাইতো ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে নিয়েই গঠন করা হয়েছিল জাতীয় দল।

সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই হাত ঘুরিয়েছেন নাসুম আহমেদ। তিন ম্যাচে তার শিকার সংখ্যা চার। ২০২২ সালের জুলাইয়ে প্রথমবার ওয়ানডে খেলা নাসুম ক্যারিয়ারে এ পর্যন্ত ১২ ম্যাচ খেলেছেন, পেয়েছেন ১২ উইকেট।

ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকার সংখ্যা ৩। দুইবার এ কৃতিত্ব দেখিয়েছিন। একবার আয়ারল্যান্ডের বিপক্ষে, অন্যবার সেরা সাফল্য এসেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে এ সব সাফল্যকে ছাপিয়ে বিশ্বকাপে দলের সাফল্যে আরো বেশি অবদান রাখতে প্রস্তুত এ স্পিনার।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।