অবশেষে চুক্তিতে সই করলেন লঙ্কান ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২১ পিএম, ২২ আগস্ট ২০২১

ক্রিকেট বোর্ডের সঙ্গে বিরোধটা অবষেণে মিটতে চলেছে শ্রীলঙ্কান ক্রিকেটারদের। দীর্ঘদিনের অচলাবস্থার পর অবশেষে বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তিতে আবদ্ধ হতে রাজি হয়েছেন ১৮ জন লঙ্কান ক্রিকেটার। এরই মধ্যে বোর্ডের সঙ্গে নতুন চুক্তিতে সইও করে ফেলেছেন তারা। আগস্ট থেকে শুরু করে ৩১ ডিসেম্বর- মাত্র এই ৫ মাস মেয়াদ থাকবে নতুন চুক্তির।

নানা বিষয় নিয়ে এ চুক্তির ব্যাপারে বোর্ডের সঙ্গে মতদ্বৈততা ছিল লঙ্কান ক্রিকেটারদের। মূলতঃ আর্থিক বিষয়টাই ছিল সবচেয়ে বড় বিতর্কের বিষয়। এ নিয়ে গত কয়েকমাস ক্রিকেটারদের সঙ্গে আলোচনা চলছিল লঙ্কান বোর্ডের। শেষ পর্যন্ত আপাতত একটা ঐকমত্যে পৌঁছেছে দুই পক্ষ। যে কারণে ১৮ জন ক্রিকেটার চুক্তিতে সই করেছে বলে জানানো হয়েছে।

শুধু তাই নয়, শ্রীলঙ্কান বোর্ড থেকে জানানো হয়েছে- কেন্দ্রীয় চুক্তির বিষয়ে বোর্ড থেকে যে প্রস্তাব দেয়া হয়েছে তাতেই রাজি হয়েছেন ক্রিকেটাররা। সেই প্রস্তাবে কোনো পরিবর্তন-পরিবর্ধন ছাড়াই চুক্তিতে সই করেছেন তারা।

শ্রীলঙ্কান বোর্ড থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘খেলোয়াড়রা, এর আগে চুক্তির জন্য যে প্রস্তাব দেয়া হয়েছিল তাতে কোনো বিচ্যুতি ছাড়াই সই করে নিয়েছে।’

মোট ২৪ জন ক্রিকেটারকে রাখা হয়েছিল লঙ্কান বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে। অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দানুসকা গুনাথিলাকা, নিরোশান ডিকভেলা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা এবং কাসুন রাজিথাকে আপাতত বাইরে রখা হয়েছে। তারা চুক্তিতে সই করতে পারেননি।

মূলতঃ অ্যাঞ্জেলো ম্যাথিউজ নিজেই জাতীয় দলের ক্রিকেট থেকে নিজেকে বাইরে রেখেছেন। এ কারণে তাকে আর ডাকা হয়েনি। গুনাথিলাকা, ডিকভেলা এবং মেন্ডিস- এই তিনজনকে চুক্তির শর্তাবলী যখন টেবিলে আনা হয়, তখন থেকেই আপাতত নিষিদ্ধ করে রাখা হয়েছে। ইসুরু উদানা এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে ফেলেছেন। আর কাসুন রাজিথাকে এমনিতেই বাদ দেয়া হয়েছে।

ক্রিকইনফো জানিয়েছে, এরই মধ্যে আভিস্কা ফার্নান্দো, আসিথা ফার্নোন্দো এবং চামিকা করুনারত্নেকে নতুন চুক্তিতে আনার জন্য প্রস্তাব দেয়া হয়েছে। কিন্তু বিষয়টা ঝুলে আছে বোর্ডের নির্বাহী কমিটির সভায় পাশ হওয়ার জন্য।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘পারফরম্যান্স, ফিটনেস, নেতৃত্ব, অভিজ্ঞতা, শৃঙ্খলা এবং ভবিষ্যতের সম্ভাবনার ওপর ভিত্তি করে মোট চারটি ভাগে ভাগ করা হয়েছে খেলোয়ড়দের। নির্ধারিত মানদণ্ডের ওপর ভিত্তি করে প্রতিটি খেলোয়াড়ের জন্য পয়েন্ট তৈরি করা হয়েছে। চুক্তি সই করার আগে প্রতিটি খেলোয়াড়ের কাছেই পয়েন্ট উপস্থাপন করা হয়েছে।’

চুক্তিতে ন্যুনতম মাসিক পারিশ্রমিক এবং পারফরম্যান্স ভিত্তিক বোনাস ও সুযোগ-সুবিধার কথা উল্লেখ করা হয়েছে। গত মে মাসেই এই প্রস্তাব দেয়া হয়েছিল ক্রিকেটারদের। তখন তারা এই প্রস্তাবকে অন্যায্য এবং অস্বচ্ছ দাবি করে তাতে সই করা থেকে বিরত থাকে।

টানা কয়েকমাস টানাপোড়েনের পর অবশেষে চুক্তিতে সই করলেন ১৮ ক্রিকেটার। তারা হলেন- ধনঞ্জয়া ডি সিলভা, কুশল পেরেরা, দিমুথ করুনারত্নে, সুরাঙ্গা লাকমাল, দাসুন সানাকা, ওয়ানিদু হাসারাঙ্গা, লাসিথ এম্বুলদেনিয়া, পাথুম নিশঙ্কা, লাহিরু থিরিমানে, দষ্মন্তে চামিরা, দিনেশ চান্দিমাল, লক্ষ্মণ সান্দাকান, বিশ্ব ফার্নান্দো, ওশাদা ফার্নান্দো, রমেশ মেন্ডিস, লাহিরু কুমারা, আসেন বান্দারা, আকিলা ধনঞ্জয়া।

আইএইচএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।