‘দলে একটা বাড়তি বাঁ-হাতি স্পিনার থাকলে ভালো হতো’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা এজবাস্টন, বার্মিংহ্যাম থেকে
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ০২ জুলাই ২০১৯

স্টেডিয়ামের গেইট খোলার কিছুক্ষণ পর থেকেই এজবাস্টনে হুমড়ি খেয়ে পড়ে বাংলাদেশি সমর্থকরা। দলে দলে জাতীয় দলের জার্সি পরে কিংবা মাথায় পতাকা পেঁচিয়ে বাংলাদেশের সমর্থকদের আগমণে মুখরিত হয়ে ওঠে এজবাস্টনের চত্বর। হঠাৎই ওখানে দেখা হয়ে গেলো বাংলাদেশ জাতীয় দলের সাবেক বাঁ-হাতি স্পিনার, যার হাতের ভেলকি জাদুতে ২০০৫ সালে বাংলাদেশ প্রথম টেস্ট এবং সিরিজ জয় করেছিল, সেই এনামুল হক জুনিয়রের।

বাংলাদেশের সাবেক অনেক ক্রিকেটারই লন্ডনে এসেছেন টাইগারদের খেলা দেখতে। এনামুল হক জুনিয়রও তাদের মধ্যে একজন। এজাবাস্টনের বাইরের চত্বরেই এনামুল জুনিয়রের কথা হয় জাগো নিউজের সাথে। সেখানেই বাংলাদেশ দলের বিশ্বকাপ নিয়ে কথা বলেন তিনি। আক্ষেপ ঝরিয়েছেন, দলে আরেকজন বাঁ-হাতি স্পিনার নেই বলে।

একটা সময় ছিলো, বাংলাদেশ দলে বাঁ-হাতি স্পিনারের ছড়াছড়ি। অথচ এবারের বিশ্বকাপ স্কোয়াডে অলরাউন্ডার সাকিব আল হাসান ছাড়া আর কোনো বিশেষজ্ঞ বাঁ-হাতি স্পিনার নেই। যেমনটা ভাবা হচ্ছিলো, ইংল্যান্ডের উইকেটে স্পিনাররা কোনো সুবিধাই পাবেন না, তেমনটা দেখা যাচ্ছে না মাঠের খেলায়। বরং কিছু কিছু ম্যাচের ভাগ্য গড়ে দিচ্ছেন স্পিনাররাই।

টুর্নামেন্টের সময় যত গড়াচ্ছে, ততই বাড়তি সুবিধা পাচ্ছেন স্পিনাররা। এনামুল হক জুনিয়র মনে করেন ইংল্যান্ডের কন্ডিশনেও ভালো করতে পারতো স্পিনাররা। তার মতে স্কোয়াডে একজন বাড়তি বাঁ-হাতি স্পিনার পেলে তা দলের জন্যই মঙ্গল হতো।

জাগো নিউজের সাথে আলাপে তিনি বলেন, ‘হয়তো একজন বাঁ-হাতি স্পিনার দলের সাথে থাকলে আরও ভালো কাজে দিতো। নিউজিল্যান্ড, ইংল্যান্ডের বিপক্ষে তারা কার্যকর হতে পারতো। টিম ম্যানেজমেন্ট হয়তো মনে করেছিলো ইংলিশ কন্ডিশনে স্পিন খুব একটা কাজে দিবে না; কিন্তু এই সময়ে ইংল্যাান্ডে উইকেট শুকনো থাকে। উইকেট ইউজড থাকে, তাই একজন বাড়তি বাঁ-হাতি স্পিনার থোকলে কাজ দিতো।’

বিশ্বকাপের এবারের আসরটা বাংলাদেশের কাটছে উত্থান আর পতনের মধ্যে দিয়ে। আজ (মঙ্গলবার) ভারতের বিপক্ষে হারলেই এবারের আসর থেকে বিদায় নিতে হবে টাইগারদের। তবে এনামুল জুনিয়র মনে করেন, এবারের বিশ্বকাপে বেশ ভালো ক্রিকেট খেলেছে বাংলাদেশ। তিনি বাংলাদেশকে নিয়ে এখনও আশাবাদী।

এনামুল আরো বলেন, ‘সত্যি কথা বলতে, বাংলাদেশ খুব ভালো ক্রিকেট খেলেছে। আমি আশা করবো আজকেও তারা জিতে টুর্নামেন্টে সম্ভাবনা জাগিয়ে রাখতে পারবে। আমি আশা করি আমাদের যারা আছে তাদের নিয়েই আজকের ম্যাচে আমরা লড়াই করবো।’

এআরবি/এমএইচবি/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।