ফার্নান্দোর সেঞ্চুরিতে লঙ্কানদের বড় সংগ্রহ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০১ জুলাই ২০১৯

বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে আগেই বাদ পড়ে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তার উপর গতকাল (রোববার) এজবাস্টনে ইংল্যান্ড ভারতকে হারিয়ে দেয়ায় আসর থেকে বিদায় ঘণ্টা বেজে গেছে এশিয়ার দেশ শ্রীলঙ্কারও। তাই আজকের এই দু’দলের লড়াইটি শুধুই নিয়মরক্ষার ম্যাচ।

চেস্টার লি স্ট্রিটে সেই লড়াইয়ে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। এই আসরে এখন পর্যন্ত মাত্র ২৪৭ রান তাদের দলীয় সংগ্রহ থাকলেও, আজ সেই রেকর্ড ভেঙে দিয়েছে লঙ্কানরা। টপ অর্ডার ব্যাটসম্যান আভিস্কা ফার্নান্দোর সেঞ্চুরির উপর ভর করে ক্যারিবীয়ানদের ৩৩৯ রানের জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে এশিয়ায় দেশটি।

আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে অধিনায়ক দিমুথ করুনারত্নে ও কুশাল পেরেরার ব্যাটে উড়ন্ত সূচনা পায় লঙ্কানরা। শুরু থেকেই উইন্ডিজ বোলারদের বিপক্ষে ঝড়ো ব্যাটিং করতে থাকেন এই দুই ব্যাটসম্যান।

যদিও এই জুটি শতরান পেরোনোর আগেই ভেঙে যায়। ক্যারিবীয়ানদের ব্রেক-থ্রু এনে দেন দলীয় অধিনায়ক জেসন হোল্ডার। দলীয় ৯৩ রানে এই পেসারের দারুন এক ডেলিভারিতে উইকেটের পেছনে থাকা শাই হোপকে ক্যাচ দেন লঙ্কান অধিনায়ক করুনারত্নে।

এর তিন ওভার যেতে না যেতেই আবারো উইকেটের দেখা পায় উইন্ডিজরা। দলীয় ১০৪ রানে রানআউটের কাটায় পড়েন আরেক লঙ্কান ওপেনার কুশল পেরেরা। তবে আউট হওয়ার আগে ৫১ বলে ৮ চারে ঝড়ো এক ইনিংস খেলে যান এই ব্যাটসম্যান। কম সময়ের ব্যবধানে দুই উইকেট হারানোয় কিছুটা চিন্তায় পরে গিয়েছিল লঙ্কানরা।

তবে সেই চিন্তা কাটিয়ে আগের মতোই আবারো ঝড়ো গতিতে রান তুলতে থাকেন আভিস্কা ফার্নান্দো ও কুশল মেন্ডিস। তৃতীয় উইকেটে দুজনে মিলে ৮৫ রানের জুটি গড়ে ফেলেন। দলীয় ১৮৯ রানে মেন্ডিসকে আউট করে এ জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার ফ্যাবিয়ান অ্যালেন।

মেন্ডিস আউট হলেও উইকেটে টিকে থাকেন ফার্নান্দো। অ্যাঞ্জেলা ম্যাথিউসকে নিয়ে আবারো বড় রানের জুটি গড়ার চেষ্টা চালান তিনি। তবে পঞ্চাশ পেরোনোর পরই ভেঙে যায় এই জুটি। দলীয় ২৪৭ রানে উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের বলে ম্যাথিউস বোল্ড হন। তবে এর ফাঁকেই ফার্নান্দো তুলে নেন তার ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি।

৪০ ওভার পর রান তোলার গতি আরো বাড়িয়ে দেয় লঙ্কানরা। উইন্ডিজ বোলারদের একের পর এক ডেলিভারি বাউন্ডারি ছাড়া করতে থাকে লঙ্কান ব্যাটসম্যানরা। এসময় দারুণ খেলতে থাকা ফার্নান্দোও পেয়ে যান ক্যারিয়ারের ১ম সেঞ্চুরি দেখা। যদিও ইনিংস শেষ করে আসতে পারেননি তিনি। ১০৪ রান করে কটরেলের বলে অ্যালেনের তালুবন্দী হন তিনি।

এদিকে একাদশে সুযোগ পেয়ে তার যথাযথ ব্যবহার করেছেন লাহিরু থিরিমান্নে। ৩৩ বলে ৪ চারের মারে ৪৫ রান করে অপরাজিত থাকেন। মূলত এই ইনিংসের সুবাদেই ৩৩০ রান পেরিয়ে যায় চন্ডিকা হাতুরুসিংহের শিষ্যরা। শেষতক, নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট খুইয়ে ৩৩৮ রানের সংগ্রহ গড়তে পেরেছে শ্রীলঙ্কা।

ম্যাচে ক্যারিবীয়ানদের হয়ে সেরা বোলিং করেছেন হোল্ডার। ৫৯ রানের খরচায় পেয়েছেন ২ উইকেট। অন্যদিকে থমাস, কটরেল, অ্যালানরা পেয়েছেন ১টি করে উইকেট।

এএইচএস/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।