ভারতের জাতীয় সঙ্গীত গাইলেন পাকিস্তানি সমর্থকরা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ৩০ জুন ২০১৯

যত দিন যাচ্ছে, ততই যেন জমে উঠেছে বিশ্বকাপের এবারের আসর। সেমিফাইনালে যেতে লড়াই চলছে ছয়টি দলে মধ্যে। কে হবে সেরা চার দলের একটি? তা অনেকাংশেই নির্ভর করছে আজ (রোববার) বার্মিংহ্যামে চলমান ইংল্যান্ড-ভারত ম্যাচের ফলাফলের ওপর।

আজ ভারতকে যদি ইংল্যান্ড হারিয়ে দেয়, তাহলে সেমির পথে অনেকটাই এগিয়ে যাবে তারা। অন্যদিকে ভারত জিতে গেলে সেমির সম্ভাবনা টিকে থাকবে উপমহাদেশের বাকি তিন দল বাংলাদেশ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার। এ কারণে, বহু আগে থেকেই আলোচনার বিষয়, ভারত-ইংল্যান্ড ম্যাচের দিন একদিনের জন্য হলেও পাকিস্তানিরা ভারতের সমর্থক হয়ে যাবে।

আলোচনার বিষয়ই নয়, নিজেদের স্বার্থেই আজ ভারতকে সমর্থন দিচ্ছে পাকিস্তানি সমর্থকরা। ইংল্যান্ড আজ হারলে এবং নিজেদের আগামী ম্যাচে পাকিস্তান জয় পেলেই সেমিফাইনালের রাস্তা একদম পরিস্কার হয়ে যাবে তাদের জন্য। এ কারণেই আজ মনেপ্রাণে চিরশত্রুদের পক্ষ নিচ্ছেন পাকিস্তানি ক্রিকেট সমর্থকরা।

এ সুযোগে পাকিস্তানি সমর্থকদের খোঁচা মেরে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে একটি টুইট করে বসেছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। তিনি লেখেন, ‘পাকিস্তান ভক্তদের জন্য একটি প্রশ্ন আছে, রোববার ইংল্যান্ড-ভারত ম্যাচে কাকে সমর্থন করছেন আপনারা?’

নাসেরের এমন প্রশ্নে জবাব দিয়েছেন অনেক পাকিস্তানি সমর্থক। সেখানে অনেকেই বলেছেন, আজ ভারতের সমর্থন দেবেন তারা। আবার একজন পাকিস্তানি সমর্থক তো আজ ভারতকে সমর্থন করার অতীতের সব ইতিহাসই ছাড়িয়ে গেলেন। নাসের হুসেইনের ওই টুইটের জবাবে রি-টুইট করতে গিয়ে, ভারতের জাতীয় সঙ্গীত বন্দে মাতরমের কিছু লাইনও সেখানে লিখে দেন তিনি।

নাসির আলি নামে ওই পাকিস্তানি ভক্ত লেখেন, ‘জানা গানা মানা অধিনায়াকা জয়া হে ভারত ভাগ্য বিধাতা।’ অথচ, কে না জানে, ভারতের সঙ্গে পাকিস্তানের এখন রাজনৈতিক বিরোধ কতোটা শীতল পর্যায়ে গিয়ে পৌঁছেছে। দু’দেশের মধ্যে যে কোনো সময় যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে। এমন পরিস্থিতিতে স্রেফ খেলার জন্য ভারতের জাতীয় সঙ্গীত লিখে দেওয়া সত্যিই অবাক করার মত।

আজকের ম্যাচে যে ভারতের সমর্থন করবে পাকিস্তানিরা সেটা আগে থেকেই বিশ্বাস করেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। টস করতে গিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সত্যি করে বলতে, বাইরে কি ঘটছে সেটা আমি দেখিনি; কিন্তু আমি বিশ্বাস করি আজ অনেক পাকিস্তানি আমাদের সমর্থন করবে। যেটা খুবই বিরল একটি বিষয়।’

এর আগে পাকিস্তানি সমর্থকদের আজ ভারতকে সমর্থন দেয়ার আহবান জানান সাবেক পেসার শোয়েব আখতার। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত এই বোলার বলেন, ‘আমি চাই পুরো সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে যেন পাকিস্তানিরা আজ ভারতকে সমর্থন করে। কারণ টুর্নামেন্ট থেকে ইংল্যান্ডের বাদ হওয়াটা খুব প্রয়োজন আমাদের।’

এএইচএস/আইএইচএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।