দক্ষিণ আফ্রিকার বাদ পড়ার পেছনে দায়ী বাংলাদেশও!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৯ জুন ২০১৯

বিশ্বকাপ শুরুর আগে দক্ষিণ আফ্রিকাকে আসরের অন্যতম ফেবারিট দল হিসেবেই ভাবা হচ্ছিল। শিরোপা না জিততে পারলেও অন্তত সেমিফাইনালের যাওয়ার আশা করেছিল ভক্তরা; কিন্তু ভক্তদের সেই আশা ভেঙে চুরমার করে দিয়েছে কাগিসো রাবাদা-ফ্যাফ ডু প্লেসির মতো ক্রিকেটাররা।

আট ম্যাচে দুই জয় ও পাঁচ হারে ৫ পয়েন্ট নিয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিশ্চিত করে ফেলেছে প্রোটিয়ারা। বাকি থাকা অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি এখন তাদের সামনে নিয়মরক্ষার ম্যাচ ছাড়া আর কিছুই না। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটিও ছিল তাদের নিয়মরক্ষার। ওই ম্যাচে দুর্দান্ত জয় পেলেও সেমিতে ওঠার আর কোনো সুযোগ নেই প্রোটিয়াদের সামনে।

বিশ্বকাপে এবারের আসরের চেয়ে বাজে পারফরমেন্স এর আগে কখনোই দেখায়নি দক্ষিণ আফ্রিকা। যদিও ২০০৩ বিশ্বকাপে এবারের মতো প্রথম রাউন্ড থেকেই বাদ পড়তে হয়েছিল তাদের। তবে সেবার অন্তত লড়াই করে খেলেছিল তারা; কিন্তু এবারের আসরে সেই লড়াইয়ের ছিটেফোঁটাও দেখাতে পারেনি ডুপ্লেসির দল।

কেন এই অসহায়ত্ব? সে প্রশ্নের জবাব দিতে গিয়ে অবশেষে মুখ খুললেন প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। বিশ্বকাপে বাজে পারফরমেন্সের জন্য বাংলাদেশের বিপক্ষে ম্যাচটাকেই কাঠাগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। গতকাল(শুক্রবার) চেস্টার লি স্ট্রিটে শ্রীলঙ্কার বিপক্ষে ৯ উইকেটের দাপুটে জয় পাওয়ার পুরস্কার বিতরণী মঞ্চে দাঁড়িয়ে এ কথা বলেন প্রোটিয়া অধিনায়ক।

ডু প্লেসি বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশের কাছে হারই আমাদের মোড় ঘুরিয়ে দিয়েছে। ইংল্যান্ড খুবই ভালো দল এবং প্রথম ম্যাচে তারা আমাদের থেকে অনেক ভালো ছিল। বাংলাদেশ অসাধারণভাবে ভালো খেলেছে এবং যে ধাক্কাটা তারা আমাদের দিয়েছে তা আমরা আগামী ম্যাচ পর্যন্ত নিয়ে গিয়েছি। প্রথম সপ্তাহটা সত্যিকার অর্থেই আমাদের পেছনে ফেলে দিয়েছে; কিন্তু আমরা এটা জানতাম এবং এই বিষয়টা নিজেদের লুকাতে পারব না।’

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা দক্ষিণ আফ্রিকার কাছে দ্বিতীয় ম্যাচ হলেও টাইগারদের কাছে জন্য সেটা ছিল প্রথম ম্যাচ। লন্ডনের দ্য ওভালে এক প্রকার দাপটের সঙ্গেই প্রোটিয়াদের সেই ম্যাচে ২১ রানে হারায় মাশরাফি বিন মর্তুজার দল। ব্যাট হাতে ৭৫ রান ও বল হাতে ১ উইকেট নিয়ে ওই ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেন সাকিব আল হাসান।

এএইচএস/আইএইচএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।