২৭ বছর পর থামছেন ট্রেসকোথিক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২১ এএম, ২৮ জুন ২০১৯

অবসরের ব্যাপারে বিশ্বের বিখ্যাত ক্রীড়াবিদদের একটি মন্তব্য প্রায় সবারই মিলে যায়। সেটি হলো, ‘যেদিন মনে হবে, আর হচ্ছে না। খেলার প্রতি টান কাজ করছে না। সেদিনই থেমে যাবো, বিদায় জানাবো’- প্রায় ২৭ বছর ক্রিকেট খেলার এ মন্তব্যটি সত্য হলো ইংল্যান্ডের সাবেক ওপেনার মার্কস ট্রেসকোথিকের জন্য।

ইংলিশ কাউন্টি ক্লাব সমারসেটে প্রায় ২৭টি মৌসুম কাটানোর পর, অবশেষে থামার সিদ্ধান্ত নিয়েছেন ট্রেসকোথিক। চলতি মৌসুমের শুরুটা আশানুরূপ না হওয়ায় নিজেদের ব্যাট-গ্লাভস তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ৪৩ বছর বয়সী এ বাঁহাতি ওপেনার।

চলতি মৌসুমে ৮ ইনিংস ব্যাট করে মাত্র ৮৮ রান করায় দলে জায়গা হারিয়েছেন ট্রেসকোথিক। তবে এখনও সুযোগ রয়েছে দলে ফেরার। কিন্তু সেটিকে আর পরের মৌসুমে টানতে চান না তিনি। তাই সিদ্ধান্ত নিয়েছেন অবসরের। সেপ্টেম্বরে মৌসুম শেষ হওয়া পর্যন্ত খেলবেন তিনি।

ট্রেসকোথিক বলেন, ‘২৭ বছর অনেক লম্বা সময়। এ সফরটা দুর্দান্ত ছিল। আমি প্রতিটা মিনিট উপভোগ করেছি। যাইহোক, সবকিছুরই একটা সমাপ্তি থাকে। আমি ভবিষ্যতের ব্যাপারে ক্লাব ও পরিবারের সঙ্গে আলোচনা করেছি। মনে হয়েছে থেমে যাওয়ার জন্য এটাই সেরা সময়। এখনও মৌসুমের বেশ কিছু সময় বাকি রয়েছে। আমি দলে ফিরতে সম্ভাব্য সবকিছুই করতে রাজি আছি।’

Tress

নিজের নামের গ্যালারিতে দাঁড়িয়ে ট্রেসকোথিক 

১৯৯৩ সালে সমারসেটের হয়ে কাউন্টি ক্রিকেটে অভিষেকের পর থেকে এখনও পর্যন্ত এ ক্লাবেই খেলছেন ট্রেসকোথিক। ক্রমেই নিজেকে পরিণত করেছেন কাউন্টির ইতিহাসের অন্যতম সেরা এক ক্রিকেটারে। কাউন্টি পর্যায়ে অসংখ্য রেকর্ড গড়া ট্রেসকোথিক ইংল্যান্ডের জার্সি গায়ে খেলেছেন ৭৬ টেস্ট ও ১২৩টি ওয়ানডে ম্যাচ।

জাতীয় দলের হয়ে তিনি খেলতে পারতেন আরও অনেক ম্যাচ। কিন্তু অবসাদজনিত কারণে ২০০৮ সালে মাত্র ৩১ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেতকে বিদায় জানিয়ে দেন সমারসেটে এ কিংবদন্তি ক্রিকেটার। সমারসেটের কাউন্টি গ্রাউন্ডে ট্রেসকোথিকের সম্মানার্থে একটি স্ট্যান্ডের নাম দেয়া হয়েছে তার নামে।

ক্লাবটির ইতিহাসে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড হারল্ড গিমব্লেটের দখলে থাকলেও, সর্বোচ্চ সেঞ্চুরির (৫২) রেকর্ডটি ঠিকই ট্রেসকোথিকের নামের পাশে। এছাড়া সমারসেটের হয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটের সর্বোচ্চ ৭৩৭৪ রানও করেছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রানসংখ্যা ১৯৬৫৪। এছাড়া রেকর্ডসংখ্যক ৪৪৫টি ক্যাচও তালুবন্দি করেছেন তিনি।

ইংল্যান্ডের জার্সি গায়ে বাঁহাতি এ ওপেনারের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ২০০০ সালে। পরে ২০০৮ সাল পর্যন্ত টেস্টে ৪৩.৭৯ গড়ে ৫৮২৫ এবং ওয়ানডেতে ৩৭.৩৭ গড়ে ৪৩৩৫ রান করেছেন তিনি। ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপ কিংবা ২০০৫ সালের অ্যাশেজে নিজের জাত চিনিয়েছিলেন ট্রেসকোথিক।

এসএএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।