যেন মিরপুরেই খেলছেন সাকিব-মুশফিকরা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা দ্য ওভাল, লন্ডন থেকে
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ০২ জুন ২০১৯

স্টেডিয়ামের নানা প্রান্ত থেকে বারবার সমস্বরে আওয়াজ উঠছে, ‘বাংলাদেশ..., বাংলাদেশ....।’ ২২ গজের উইকেটে ব্যাট করতে থাকা সাকিব-মুশফিক কিংবা সৌম্য সরকাররা এই আওয়াজ শুনে ধরেই নিতে পারেন, তারা নিজেদের মাঠ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামেই খেলছেন।

অন্ততঃ মাঠের পরিবেশ তাদেরকে সেটাই ভাবতে বাধ্য করবে, সন্দেহ নেই। স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ২৫ হাজার। এর মধ্যে ২০ হাজারই বাংলদেশের সমর্থক বললে মোটেও ভুল বলা হবে না।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচের স্বাক্ষী হওয়ার জন্য লন্ডনে থাকা কয়েক লাখ বাংলাদেশি বলতে গেলে এই ম্যাচ দেখার জন্য হুমড়ি খেয়ে পড়েছে কেনিংটন ওভালের গ্যালারিতে। টাইগারদের জার্সি, লাল-সবুজের পতাকা গায়ে কিংবা মাথায় জড়িয়ে স্টেডিয়ামে হাজির হয়েছেন অসংখ্য বাংলাদেশি সমর্থক। গ্যালারিতে উপস্থিত ব্রিটিশরাও আজ হারিয়ে গেছে ‘বাংলাদেশ..., বাংলাদেশ... নামক বুলন্দ আওয়াজের ভিড়ে।

অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমেছে বাংলাদেশ। ক্রিকেটের সবচেয়ে বড় আসরে অনেক সমর্থকেই প্রত্যাশা করছেন বিশ্বকাপে ভালো করবে টাইগাররা; কিন্তু সে জন্য মাঠে বসে খেলা দেখে দলকে সমর্থন দেয়াটা অনেক জরুরি।

Supporter-2

ঘরের মাঠে ম্যাচটা হলে বাংলাদেশের মানুষরা হুমড়ি খেয়ে পড়তো মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। কালো বাজারে টিকিটের দাম বেড়ে যেতো শতগুন বেশি। কিন্তু সাত-সমুদ্র তের নদী পেরিয়ে বিশ্বকাপে অনুষ্ঠিত হচ্ছে সমুদ্রের বধু খ্যাত ইংল্যান্ডে। সেখানে গিয়ে বাংলাদেশের সাধারণ মানুষের খেলা দেখা সম্ভব নয়।

কিন্তু লন্ডনে থাকা বাংলাদেশিরা বসে নেই। এ কারণে আজ ইংল্যান্ডের দ্য ওভালে দেখা গেল অন্য ছবি। বাংলাদেশকে মাঠে উৎসাহ দিতে উপস্থিত হয়ে গেছেন প্রবাসী বাংলাদেশিরা। অবস্থা এমন যে, দেখে মনে হচ্ছে যেন দ্য ওভাল একখণ্ড বাংলাদেশ। যেন মিরপুরেই খেলছেন টাইগার ক্রিকেটাররা।

পুরো ওভালই যেন আজ মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে রূপ নিয়েছে। পঁচিশ হাজার আসন ধারণক্ষমতার এই মাঠে আজ সিংহভাগ আসনই প্রবাসী বাংলাদেশীদের দখলে। লাল সবুজের জার্সি, পতাকা গায়ে জড়িয়ে চিৎকার করে তারা সমর্থন দিচ্ছেন টাইগার খেলোয়াড়দের।

ম্যাচ শুরুর আগের দিন থেকেই খেলা দেখার জন্য যাবতীয় প্রস্তুতি নিতে থাকে সমর্থকরা। ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে, মুখে পতাকা আর টাইগারের প্রতিচ্ছবি এঁকে স্টেডিয়ামের গেট খোলার আগেই প্রবেশ পথের সামনে ভিড় জমাতে শুরু করেন বাংলাদেশের সমর্থকরা। এমনকি দর্শককে বাড়তি দামে টিকিট কিনতেও দেখা গেছে। যে কোন মূল্যেই হোক বাংলাদেশের খেলা দেখা হাতছাড়া করতে রাজি নন টাইগার ভক্তরা।

এআরবি/এএইচএস/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।