কোহলি-ডি ভিলিয়ার্সের যম গোপাল ‘ভূত’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৫ এএম, ০১ মে ২০১৯

শিরোনাম দেখে ভাবতেই পারেন, এতদিন জেনে আসলাম গোপাল ভাঁড়ের কথা, আজ আবার কোথা থেকে এলো এ গোপাল ভূত? প্রশ্নের যথাযথ উত্তর জানতে দৌড়তে হবে এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলির পেছনে। কারণ বিশেষ এ গোপাল ‘ভূত’ যে প্রতিনিয়ত তাড়া করে চলেছে কোহলি ও ডি ভিলিয়ার্সকে।

সন্দেহ নেই বর্তমান বিশ্ব ক্রিকেটে সেরা ব্যাটসম্যানের নাম বিরাট কোহলি, সেরাদের মধ্যে ওপরেই থাকবেন মি. ৩৬০ ডিগ্রি খ্যাত এবি ডি ভিলিয়ার্সও। ফলে ভারতের যেকোনো অনভিষিক্ত বোলারের জন্য বিরাট কোহলি বা ডি ভিলিয়ার্সের উইকেট নেয়া অনেকটা স্বপ্ন পূরণের মতো।

কিন্তু রাজস্থান রয়্যালসের হয়ে খেলা লেগস্পিনার গোপালের জন্য এটি যেনো ডালভাত! কেনোনা কোহলি-ডি ভিলিয়ার্সের বিপক্ষে প্রায় শতভাগ সফল ২৫ বছর বয়সী এ অনভিষিক্ত ক্রিকেটার। যিনি কখনো খেলেননি ভারতের জাতীয় ক্রিকেট দলে। আহামরি নয় ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সও। ৫৬টি প্রথম শ্রেণির ম্যাচে ১৮৪, ২৯ লিস্ট ‘এ’ ম্যাচে ৪৬ এবং ৪৮ টি-টোয়েন্টি ম্যাচে নামের পাশে উইকেটসংখ্যা কেবল ৫৭টি।

ফলে ব্যাঙ্গালুরুর কর্ণটাকায় জন্ম নেয়া ২৫ বছর বয়সী লেগস্পিনার শ্রেয়াস গোপালকে নিয়ে আলাদা করে চিন্তা করার কিছু ছিলো না আইপিএলের দলগুলোর। কিন্তু প্রতিপক্ষ যখন তার নিজ শহরের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, তখন যেনো বাড়তি উদ্যমে তেঁতে ওঠেন গোপাল। এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলিদের জন্য হয়ে যান মূর্তিমান আতঙ্ক।

মঙ্গলবার রাতে বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে রাজস্থান রয়্যালসের জার্সি গায়ে বল হাতে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেছেন গোপাল। উইকেটগুলো যথাক্রমে বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স এবং মার্কস স্টয়নিসের। এক ওভারেই ম্যাচের মোড় গতিবিধিটাই ঠিক করেছিয়েছিলে তিনি। কিন্তু বৃষ্টির কারণে নিষ্মলাই থাকে ম্যাচটি।

তবে কোহলি-ডি ভিলিয়ার্সকে একই ইনিংসে আউট করার কৃতিত্ব এবারই প্রথম নয় গোপালের জন্য। বরং এর আগে আরও দুইবার একই ইনিংসে দুই সুপারস্টারকে সাজঘরে পাঠিয়েছেন তিনি। আইপিএলের গত আসরে ব্যাঙ্গালুরুর বিপক্ষে প্রথম সাক্ষাতে এ দুই বিশ্ব তারকার উইকেট নিয়েছিলেন শ্রেয়াস গোপাল, সে ধারাবাহিকতা ধরে এবারের আসরেও প্রথম সাক্ষাতে কোহলিকে সোজা বোল্ড এবং ডি ভিলিয়ার্সকে ক্যাচে পরিণত করেছিলেন তিনি।

সবমিলিয়ে ব্যাঙ্গালুরুর বিপক্ষে গোপালের পরিসংখ্যান হলো ৪ ম্যাচে ১৩ ওভার বোলিং করে মাত্র ৪.৭৭ ইকোনমি রেটে ৬২ রান খরচ করে ১২টি উইকেট। এ ৪ ম্যাচে সম্ভাব্য আটবারের মধ্যে ৭ বারই কোহলি ও ডি ভিলিয়ার্সের উইকেট নিয়েছেন গোপাল। এছাড়া চলতি আসরে এখনও পর্যন্ত ১৩ ম্যাচে ১৮ উইকেট নিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারীও তিনি।

মঙ্গলবারের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় টুর্নামেন্টের প্রথম দল হিসেবে বাদ পড়া নিশ্চিত হয়ে গেছে ব্যাঙ্গালুরুর। পরে চলতি আসরে আর গোপালের মুখোমুখি হতে হবে না কোহলি-ডি ভিলিয়ার্সকে। তবে আগামী মৌসুমে যে গোপাল নামক ‘ভূত’কে এড়িয়েই চলতে চাইবেন এ দুই তারকা- তা তো বলাই যায়?

এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।