শীর্ষে থেকে প্রথম লিগ শেষ করার লড়াইয়ে মুখোমুখি আবাহনী-রূপগঞ্জ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৬ এপ্রিল ২০১৯

শেষ হাসি হাসবে কে? এবারে লিগ চ্যাম্পিয়ন হবে কোন দল? তা জানতে অপেক্ষায় থাকতে হবে আরও সপ্তাহ তিনেক। তার আগে দেখার বিষয় এখন একটিই, তা হলো-কোন ছয় দল খেলবে এবারের প্রিমিয়ার ক্রিকেট সুপার লিগ? এর উত্তর জানতেও আগামী ১১ এপ্রিল পর্যন্ত অপেক্ষায় থাকা ছাড়া উপায় নেই। কারণ লিগ টেবিলের জট এমন যে, প্রথম পর্ব শেষ হবার আগে তা খোলার সম্ভাবনা খুব কম। নেই বললেই চলে। তবে, এর বাইরেও আছে হিসেব নিকেশ। অনেকেরই কৌতুহলি প্রশ্ন- প্রথম পর্বে পয়েন্ট টেবিলে সবার ওপরে থাকবে কোন দল?

সেটা কি আবাহনী? নাকি লিজেন্ডস অফ রূপগঞ্জ? নাকি দু দল যৌথ ভাবে শীর্ষে থাকবে? নাকি তৃতীয় কোন দলের পিছন থেকে শীর্ষস্থানে ভাগ বসানোর সুযোগ আছে? সে কৌতুহলী প্রশ্নরও উত্তর মিলবে খুব শিগরিরই। তার আগে আগামীকাল থেকে যে দশম পর্ব শুরু হবে, তা শেষে বোঝা যাবে লিগ টেবিলে এক নম্বর পজিশনটা আসলে কার দখলে থাকবে।

সবার জানা, নেট রান রেটে আবাহনী (০.৯৯২) লিজেন্ডস অফ রূপগঞ্জের (০.৪১১) চেয়ে এগিয়ে থাকলেও নবম রাউন্ড পর্যন্ত দুই দলের পয়েন্ট সমান (৯ খেলায় ১৬ করে) ।

আবাহনীর সবার ওপরে থাকা মোটেই অস্বাভাবিক নয়। বরং কাগজে কলমের হিসেবে মাশরাফি, জহুরুল, সাব্বির, মিঠুন, সৌম্য, মোসাদ্দেক, মিরাজ, শান্ত, রুবেল, সানজামুল ও নাজমুল অপুর সাজানো এক নম্বর দলটি প্রত্যাশিতভাবেই শীর্ষে।

সর্বাধিক জাতীয় তারকা ও ম্যাচ জেতানো পারফরমারে ঠাসা আবাহনীর নৈপথ্য কারিগরও একজন ঝানু ক্রিকেট যোদ্ধা-খালেদ মাহমুদ সুজন।

বলার অপেক্ষা রাখেনা, প্রতিপক্ষ লাইন আপ দেখে, বুঝে ও উইকেটের চরিত্র সম্পর্কে আগাম ধারণা নিয়ে দল গড়া এবং কৌশল নির্ধারণে খালেদ মাহমুদ সুজনের দক্ষতা ও মুন্সিয়ানা প্রমাণিত। ঢাকার ক্রিকেটে তার অভিজ্ঞতার ভান্ডারও অনেক সমৃদ্ধ।

তবে সেই তুলনায় লিজেন্ডস অফ রূপগঞ্জের শীর্ষে থাকা এবং নবম রাউন্ড পর্যন্ত আবাহনীর সাথে সমানতালে লড়াই করা বড় ঘটনা। আবাহনীর মত তো নয়ই, তারকা ক্রিকেটার দলে থাকার হিসেব কষলে প্রাইম ব্যাংক, প্রাইম দোলেশ্বর, মোহামেডান আর গাজী গ্রুপের চেয়েও পিছনে লিজেন্ডস অফ রূপগঞ্জ। দলে সে অর্থে কোনই শীর্ষ তারকা নেই। টেস্ট স্পেশালিষ্ট মুমিনুল হক আর জাতীয় দলে বাইরে থাকা নাঈম ইসলাম-শাহরিয়ার নাফীসই নামী ক্রিকেটার। এছাড়া মেহেদি মারুফ, নাবিল সামাদ, মোহাম্মদ শহীদ, মুকতার আলী , শুভাশীষ রায়, নাঈম শেখ ও জাকের আলী রূপগঞ্জের চালিকাশক্তি।

দলটির কোচ জাতীয় দলের সাবেক ড্যাশিং ব্যাটসম্যান আফতাব আহমেদ। নীরবে-নিভৃতে গত দুই বছর মোহামেডানের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করা আফতাব প্রথমবার পুরোদস্তুর কোচ হয়েই দলকে লিগ রেসে এগিয়ে রেখে রীতিমত চমক দেখাচ্ছেন।

আগামীকাল (রোববার) আবাহনী আর লিজেন্ডস অফ রূপগঞ্জের লড়াইটি প্রকারন্তরে প্রথম পর্বের শীর্ষস্থান নির্ধারণী ম্যাচে পরিণত হয়েছে। যে দল জিতবে, তার একক বা যৌথ-যে ভাবেই হোক না কেন শীর্ষস্থান নিশ্চিত।

দু দলেরই পয়েন্ট সমান ১৬ করে। বিজয়ী দলের পয়েন্ট দাঁড়াবে ১৮। আর বিজিত দলের পয়েন্ট ১৬‘তেই স্থির থাকবে। তাতে করে বিজয়ী দল যদি শেষ রাউন্ডে হেরেও যায়, তারপরও পয়েন্ট ১৮ থাকবে। এবং লিগ টেবিলের এখন যা চালচিত্র, তাতে কাল আবাহনী আর রূপগঞ্জের মধ্যে যেই জিতবে, তার সবার ওপরে থাকা টিকিট কনফার্ম। কারণ আর কোন দলের তাদের টপকে ওপরে যাবার সম্ভাবনা থাকবে না।

এ মুহূর্তে লিগ টেবিলে আবাহনী ও রূপগঞ্জের পেছনে আছে প্রাইম ব্যাংক (সমান ৯ খেলায় ১৪)। তার পরে প্রাইম দোলেশ্বর (৯ খেলায় ১২)। এখন প্রাইম ব্যাংক যদি পরের দুই ম্যাচও জেতে, তাহলে পয়েন্ট দাঁড়াবে ১৪+৪ = ১৮। যা দিয়ে আবাহনী ও রূপগঞ্জের বিজয়ী দলকে টপকানোর কোনই সুযোগ থাকবে না। তবে ছোঁয়ার সম্ভাবনা আছে। সেটাও অনেক হিসেব নিকেশ।

ধরা যাক, কাল আবাহনী জিতলো। তখন আকাশী শিবিরের পয়েন্ট দাঁড়াবে ১৮। শেষ ম্যাচে হারলেও ১৮ ‘ই থাকবে। আর রূপগঞ্জেরও যদি তাই হয়, তাহলেও প্রাইম ব্যাংকের পক্ষে ১৮‘র বেশি পয়েন্ট হবে না। বরং আবাহনী ও রূপগঞ্জের মধ্যে যে দল কাল জিতে আবার শেষ ম্যাচেও জয়ী হবে, তাদের এককভাবে সবার ওপরে থাকার সম্ভাবনাই বেশি।

বলার অপেক্ষা রাখেনা, বাকিদের চেয়ে পরিষ্কার ব্যবধানে এগিয়ে সুপার লিগ শুরুর সেই চিন্তায় বিভোর এখন আবাহনী ও লিজেন্ডস অফ রূপগঞ্জ।

দেখা যাক, শেষ পর্যন্ত কার লক্ষ্য পূরন হয়!

পয়েন্ট তালিকা

দল

খেলা

জয় 

পরাজয়

টাই

  পয়েন্ট

     নেট রান

আবাহনী   

৯ 

১৬

০.৯৯২

রূপগঞ্জ 

৯ 

১৬

০.৪১১

প্রাইম ব্যাংক  

৯ 

১৪

০.৮৮৪

দোলেশ্বর 

৯ 

৬ 

৩   

১২

০.০৬৮

শাইনপুকুর  

৯ 

০.৩১১

মোহামেডান     

৯ 

৮  

০.০৩৬

গাজী

৯ 

 ৫

৮  

- ০.০৫৬

শেখ জামাল   

৯ 

 ৫

৮  

-০.০২৮৫

বিকেএসপি       

৯ 

২  

৫ 

 -০.৬৫  

ব্রাদার্স          

৯ 

২  

-০.০৮

খেলাঘর     

৯ 

 ২    

 - ০.৪৪৩

 উত্তরা   

৯ 

 ২    

-১.০৫৯

এআরবি/এমএমআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।