ইমনের অলরাউন্ড নৈপুণ্য ছাপিয়ে মেহেদির বাজিমাত

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ০২ এপ্রিল ২০১৯

বল হাতে ফিরিয়েছিলেন প্রতিপক্ষ দলের সর্বোচ্চ স্কোরার শামসুর রহমানকে, নিয়েছিলেন তৌহিদ তারেকের উইকেটও। পরে ব্যাট হাতেও খেলেছেন ২৯ বলে ৫০ রানের ঝড়ো ইনিংস। তবু ম্যাচ শেষে বিজয়ীর হাসি নেই উত্তরা স্পোর্টিং ক্লাবের ব্যাটিং অলরাউন্ডার আনিসুল ইসলাম ইমনের মুখে।

থাকবেই বা কীভাবে? দলের অন্যদের ব্যাটিং ব্যর্থতায় তার দল উত্তরা স্পোর্টিং গাজী গ্রুপের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হেরে গেছে ৪৯ রানের বড় ব্যবধানে। এতে অবশ্য বড় অবদান রয়েছে গাজী গ্রুপের অফস্পিনিং অলরাউন্ড মেহেদি হাসানের।

ব্যাট হাতে ৪৪ রানের ধৈর্যশীল ইনিংস খেলার পর বল হাতে ইমনের ঝড় থামানোর পাশাপাশি ফর্মে থাকা ওপেনার তানজিদ হাসান তামিমকে সাজঘরে পাঠিয়েছেন মেহেদি। তার অলরাউন্ড পারফরম্যান্সেই উত্তরার বিপক্ষে সহজ জয় পেয়েছে গাজী গ্রুপ।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অষ্টম রাউন্ডের ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৫ রান করেছিল গাজী গ্রুপ। পরে বৃষ্টি নামলে ৩৩ ওভারে উত্তরার সামনে পরিবর্তিত লক্ষ্য দাঁড়ায় ১৮৮ রানের, যা তাড়া করতে নেমে ইমনের ঝড়ো ফিফটির পরেও ৩১ ওভারে ১৩৮ রানে অলআউট হয়েছে উত্তরা স্পোর্টিং ক্লাব।

বৃষ্টির কথা মাথায় রেখেই হয়তো টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন উত্তরার অধিনায়ক মোহাইমিনুল খান। তার দলের বোলাররাও দারুণভাবে সঠিক প্রমাণ করেছেন অধিনায়কের সিদ্ধান্তকে। দুই ওপেনার মাইশুকুর রহমান এবং মেহেদি হাসান সমান ৪৪ রানের ইনিংস খেললেও, দুজনে বল খরচ করেন যথাক্রমে ৭৫ ও ৮৫টি।

পরে শামসুর রহমান ৫৫ বলে ৫১ রানের ইনিংসব্যতীত আর কেউই তেমন বড় ইনিংস খেলতে পারেননি। অধিনায়ক ইমরুল কায়েস ২০, রনি তালুকদার ১৮, তৌহিদ তারেক ১৬ এবং কামরান গুলাম করেন ১০ রান। গাজী গ্রুপের ইনিংস থামে ৯ উইকেটে ২৩৫ রানে।

উত্তরার পক্ষে আব্দুর রশিদ সর্বোচ্চ ৩ উইকেট নেন। এছাড়া আসাদুজ্জামান পায়েল, আনিসুল ইসলাম ইমন এবং শেখ হুমায়ূন নেন ২টি করে উইকেট।

গাজী গ্রুপকে ২৩৫ রানে থামালেও বৃষ্টির কারণে ৩৩ ওভারে ১৮৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট দাঁড়ায় উত্তরার সামনে। যা তাড়া করতে নেমে দুই ওপেনার আনিসুল ইসলাম ইমন এবং তানজিদ হাসান এনে দেন যথাযথ শুরু।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তানজিদ ২৩ বলে ১৬ রান করে ফেরার সময় উত্তরার দলীয় সংগ্রহ ৮.২ ওভারে ৬২ রান। তবে অন্যপ্রান্তে আরেক ওপেনার আনিসুল ইমন ঝড়ো ব্যাটিং করতে থাকায় মনে হচ্ছিলো লক্ষ্য ছুঁতে খুব বেশি সমস্যা হবে না তাদের।

কিন্তু ১১তম ওভারের চতুর্থ বলে মেহেদি হাসানের বলে সরাসরি বোল্ড হয়ে যান ইমন। এতেই যেনো মড়ক লাগে উত্তরার ইনিংসে। তবে আউট হওয়ার আগে দুর্দান্ত ব্যাট করেছেন নারায়ণগঞ্জের ২১ বছর বয়সী এ ওপেনার। মাত্র ২৮ বলে করেছেন লিস্ট 'এ' ক্যারিয়ারে নিজের দ্বিতীয় ফিফটি। ২৯ বলে ৫০ রানের ইনিংসটি সাজিয়েছেন ৪টি চারের সঙ্গে ৫টি বিশাল ছয়ের মারে।

ইমনের বিদায়ের পর উত্তরার ইনিংসের গল্পটা পুরোটাই আসা-যাওয়ার। ১০.৪ ওভারে ২ উইকেটে ৭৫ থেকে পরের ২০.২ ওভারে মাত্র ৬৩ রান তুলতেই বাকি ৮ উইকেট হারায় তারা। উইকেটরক্ষক ব্যাটসম্যান শাকির হোসেন খানিক লড়াই করে খেলেন ২৮ রানের ইনিংস।

গাজী গ্রুপের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৪টি উইকেট নেন সঞ্জিত সাহা। এছাড়া মেহেদি হাসান এবং কামরান গুলাম। ব্যাট হাতে ৪৪ এবং বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরষ্কার জেতেন মেহেদি হাসান।

লিগের আট ম্যাচ শেষে ৩ জয় নিয়ে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে রয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। সমান ম্যাচ খেলে একটি কম জয়ে ১১ নম্বরে অবস্থান নবাগত উত্তরা স্পোর্টিং ক্লাবের।

এসএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।