‘হ্যাটট্রিক’ শূন্যের মুখে দাঁড়িয়ে ফজলে রাব্বির অপরাজিত ১৪৯

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ৩০ মার্চ ২০১৯

ক্যারিয়ারে জোড়া শূন্যের দেখা আগেও পেয়েছেন ফজলে মাহমুদ রাব্বি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম দুই ইনিংসেই শূন্য রানে ফিরে জাগিয়েছিলেন ‘হ্যাটট্রিক’ শূন্যের সম্ভাবনা। তৃতীয় ম্যাচে সুযোগ না পাওয়ায় হয়নি সেটি।

তবে চলতি ঢাকা প্রিমিয়ার লিগে একই আশঙ্কা জাগিয়ে দাঁড়িয়ে ছিলেন হ্যাটট্রিক শূন্যের দ্বারপ্রান্তে। লিগের পঞ্চম রাউন্ডে বিকেএসপি এবং ষষ্ঠ রাউন্ডে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে রানের খাতা খোলার আগেই ফিরে যান ফজলে রাব্বি।

আজ (শনিবার) প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষেও যদি ফিরতেন শূন্য রানে, তাহলে টানা তিন ম্যাচে শূন্য রানের লজ্জায় পড়ে যেতেন ৩১ বছর বয়সী এ ব্যাটসম্যান। কিন্তু হ্যাটট্রিক শূন্যের মুখে দাঁড়িয়ে কী দারুণ ইনিংসটাই না খেললেন ফজলে রাব্বি।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিজের পঞ্চম লিস্ট ‘এ’ সেঞ্চুরি করে সেটিকে রূপ দিয়েছেন ক্যারিয়ার সেরা ইনিংসে। এতদিন ধরে ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস ছিলো ১৪৮। আজ সে ইনিংস ছাড়িয়ে ফজলে রাব্বির ব্যাট থেকে এলো ১৪৯ রানের অপরাজিত ইনিংস।

ফজলে রাব্বির আগে সেঞ্চুরি হাঁকিয়েছেন মিজানুর রহমান। তার সঙ্গে ঝড়ো ফিফটি হাঁকিয়েছেন ইয়াসির আলি রাব্বি। দুজনের সঙ্গে শতাধিক রানের জুটি গড়ে ব্রাদার্স ইউনিউনকে এনে দিয়েছেন ৩৩০ রানের বিশাল সংগ্রহ। ম্যাচ জিততে প্রাইম ব্যাংককে করতে হবে ৩৩১ রান।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে মাত্র ১০ রানেই জুনায়েদ সিদ্দিকীর উইকেট হারায় ব্রাদার্স। দ্বিতীয় উইকেটে ১৯৩ রানের ম্যারাথন জুটি গড়েন ফজলে মাহমুদ রাব্বি এবং মিজানুর রহমান।

নিজের লিস্ট ‘এ’ ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিটি করতে ১০৮ বল খেলেন মিজানুর। তবে সেঞ্চুরি করার পরের বলেই সাজঘরের পথ ধরেন তিনি। ১০৯ বলে ৮ চারের সঙ্গে ৫ ছক্কার মারে সাজান নিজের ইনিংসটি। তার বিদায়ে ৩৮ ওভার শেষে ব্রাদার্সের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ২০৩ রান।

মিজান সাজঘরে ফেরার সময় ফজলে রাব্বি অপরাজিত ছিলেন ৮৭ রানে। তৃতীয় উইকেটে ইয়াসির আলির সঙ্গে জুটি গড়ে লিস্ট ‘এ’ ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন তিনিও। ইনিংসের ৪২তম ওভারে নাহিদুল ইসলামকে ছক্কা মেরেই নিজের সেঞ্চুরি পূর্ণ করেন ফজলে রাব্বি।

সেঞ্চুরি করেই থেমে যাননি তিনি। ইয়াসির আলির সঙ্গে তৃতীয় উইকেটে গড়েছেন মাত্র ৭২ বলে ১২৭ রানের জুটি। চলতি লিগে নিজের দ্বিতীয় ফিফটি করা ইয়াসিরের ব্যাট থেকে এসেছে ৩৭ বলে ৬১ রানের ঝড়ো ইনিংস। ৬ চার ও ৩ ছক্কায় নিজের ইনিংস সাজিয়েছেন তিনি।

এছাড়া চলতি লিগে এখনো পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলা ফজলে রাব্বি অপরাজিত থাকেন ১৪৯ রানে। ১৪৭ বলের এ ইনিংসে ১৩টি চারের সঙ্গে ৫টি বিশাল ছক্কা হাঁকান তিনি। সবমিলিয়ে ছক্কা হয়েছে মোট ১৩টি।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।