কলকাতা পুলিশের সতর্কবার্তায় অশ্বিনের ‘ম্যানকাড’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৮ মার্চ ২০১৯

ভারতের মানুষের কাছে অন্যসব ধর্মের বাইরে ক্রিকেটও একটি ধর্ম। যেখানে তারা ঈশ্বর মেনে থাকেন শচিন টেন্ডুলকারকে এবং বিভিন্ন সময়ে ভারতে খেলা ক্রিকেটাররা তাদের কাছে পরম পূজনীয় বিষয়।

তাই ক্রিকেট সম্পর্কিত যেকোনো বিষয়, অন্য সবকিছুর চেয়ে বেশি সাড়া ফেলে ভারতের সাধারণ মানুষের মনে। নিত্যদিনের সমাজে ক্রিকেটের এমন প্রভাবকে প্রায়ই কাজে লাগায় দেশের নিরাপত্তা সংস্থাগুলো।

এবার এ কাজ করলো কলকাতা পুলিশ। আইপিএলে রাজস্থান রয়্যালস ও কিংস এলেভেন পাঞ্জাবের মধ্যকার ম্যাচে ইংলিশ ব্যাটসম্যান জশ বাটলারকে ‘ম্যানকাড’ আউট করেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। এ আউট নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যায় সবখানে।

সে আউটের ছবি ব্যবহার করে কলকাতার মানুষকে সতর্কবার্তা জানাচ্ছে কলকাতা পুলিশ। ম্যানকাড আউটের নিয়মানুযায়ী বোলার বোলিং করার আগেই যদি নন স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যান, তখন বোলার চাইলেই ব্যাটসম্যানকে আউট করতে পারে।

সে ব্যাপারটিকেই কাজে লাগিয়েছে কলকাতা পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জেব্রা ক্রসিংয়ের বাইরে দাঁড়ানো গাড়ির একটি ছবি আপলোড করেছে তারা। যেখানে লেখা রয়েছে, ‘ক্রিজ হোক বা রাস্তায়, আগে বেরোলে পস্তায়।’

এর আগে ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে নো বল করেছিলেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরা। যে কারণে জীবন পেয়ে যান পাকিস্তানি ব্যাটসম্যান ফাখর জামান। পরে সেঞ্চুরি করে পাকিস্তানকে শিরোপা জেতান ফাখরই।

বুমরার সে নো বলের ছবি বিলবোর্ডে ব্যবহার করেছিল জয়পুর পুলিশ। যেখানে বলা হয়েছিল নিজের সীমা জেনে সব করা উচিৎ, না হয় দুর্ঘটনা ঘটতে পারে। পরে পাকিস্তানের ফয়সালাবাদ পুলিশও করেছিল একই কাজ। তবে দুই জায়গা থেকেই সেটি মুছে দেয়া হয় এবং বুমরার কাছে ক্ষমাপ্রকাশ করে তারা।

এসএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।