টেস্ট ক্রিকেট এখন ওয়ানডে-টি টোয়েন্টির চেয়েও জনপ্রিয়!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ০৯ মার্চ ২০১৯

টেস্ট ক্রিকেট নাকি মরে যাচ্ছে। খেলাটার প্রতি এখন আর দর্শক আগ্রহ নেই। সত্যিই কি তাই? সম্প্রতি এই বিষয়ে একটি জরিপ করে ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি। সেখানে যে ফল এসেছে, তাতে অনেকের চোখ কপালে উঠতে পারে।

একশরও বেশি দেশে ১৩ হাজার সমর্থক এই জরিপে অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে বেশিরভাগ উত্তর এসেছে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর শ্রীলঙ্কা থেকে। এখানে তারা কোনো দেশকে আলাদা করেননি, সব বয়সের লোকজনই অংশ নিয়েছেন।

জরিপে অংশ নেয়া ৮৬ ভাগ মানুষই বলেছেন, তারা টেস্ট ক্রিকেট দেখতে, অনুসরণ করতে এবং সমর্থন করতে পছন্দ করেন। ওয়ানডে, টি-টোয়েন্টি কিংবা ঘরোয়া টি-টোয়েন্টির চেয়েও তারা টেস্ট ক্রিকেটকে পছন্দের উপরে রেখেছেন।

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক এবং কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা, যিনি ২০১২ সাল থেকে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে আছেন, তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেট অবিশ্বাস্য একটি বছর পার করেছে। যার জন্য এর শক্ত সমর্থন তৈরি হয়েছে।’

সাঙ্গাকারা কারণটাও বিশ্লেষণ করেন। তিনি যোগ করেন, ‘বিরাট কোহলির মতো সুপারস্টারদের কারণেই এই জনপ্রিয়তা; যিনি ভারতকে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতিয়েছেন, ২০১৮ সালের বর্ষসেরা ক্রিকেটারসহ তিনটি আইসিসি অ্যাওয়ার্ড জিতেছেন। আমাদের দায়িত্ব হবে এই সুযোগটা কাজে লাগিয়ে লঙ্গার এই ফরমেটের ভবিষ্যতটা শক্ত করা।’

এমএমআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।