খেলার মধ্যে রাজনীতি মেশানোর কোনো যুক্তি নেই : মিসবাহ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৮ মার্চ ২০১৯

কাশ্মীরের পুলওয়ামাতে পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সন্ত্রাসী হামলার জের ধরে অবনতি ঘটেছে ভারত-পাকিস্তানের মধ্যকার ক্রিকেট সম্পর্কেরও। গত প্রায় সাত বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় না এ দুই দল। সন্ত্রাসী হামলার কারণে নিশ্চিতভাবেই আগামী কয়েকবছরের মধ্যেও দেখা যাবে না ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ।

এ ঘটনায় ভারতের সাবেক রথী-মহারথী ক্রিকেটাররা সরাসরি বলে দিয়েছেন পাকিস্তানের বিপক্ষে কোনো ধরনের খেলার প্রয়োজন নেই। অন্যদিকে পাকিস্তানের সাবেক ক্রিকেটারদের মন্তব্য প্রায় এক- তা হলো খেলাধুলার মধ্যে রাজনীতির বিষয় টেনে আনার কোনো কারণ থাকতে পারে না।

এবার সে কথাই বললেন দেশটির সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। খেলাধুলা ও রাজনীতি দুইটি আলাদা বিষয় উল্লেখ করে ৪৪ বছর বয়সী মিসবাহ বলেন, ‘আমার মতে পলিটিক্স এবং খেলাধুলা দুইটি সম্পূর্ণ আলাদা বিষয়। পলিটিক্সের রাজনীতির মধ্যে কোনো কাজ নেই। এ দুইটির মতাদর্শেও কোনো সম্পর্ক আছে বলে মনে হয় না আমার।’

তিনি আরও বলেন, ‘আপনি যখন একটা খেলার মাঠে প্রবেশ করেন, তখন আপনি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মনোভাব নিয়ে আপনার প্রতিপক্ষের বিপক্ষে লড়াইয়ের চিন্তা করেন। যেখানে স্পিরিটের সঙ্গে স্কিলের প্রদর্শনী করা হয়। একজন ক্রীড়াবিদ হিসেবে আপনি সবসময়ই আশা করবেন নিজের সেরাটা দেয়ার এবং দর্শকদের বিমোহিত করার। কিন্তু এর মধ্যে রাজনীতির কিছু টেনে আনার কোনো যুক্তি নেই।’

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।