স্মিথ-ওয়ার্নারেই ফিরবে অস্ট্রেলিয়ার ভাগ্য : বিশ্বাস ওয়ার্নের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৬ মার্চ ২০১৯

ইতিহাসের সবচেয়ে বাজে সময় পার করছে অস্ট্রেলিয়া। কয়েকদিন আগেই কেউ একজন মন্তব্য করেছিল, ইতিহাসের সবচেয়ে বাজে অধিনায়কের অধীনে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। শুধু অধিনায়ক কেন, সবচেয়ে বাজে দলও তারা। ঘরের মাঠে ভারতের কাছে প্রথমবারেরমত হেরে সেই ভারতে এসে টি-টোয়েন্টি জিতলেও ওয়ানডেতে হারের মধ্যেই রয়েছে তারা।

এমন পরিস্থিতিতে আগামী বিশ্বকাপে কি করবে দলটি? কে ধরবে অসিদের হাল? বর্তমান চ্যাম্পিয়নরা কি পারবে নিজেদের সম্মান রক্ষা করতে? এমন প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে, তখন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন মন্তব্য করেছেন, স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারই কেবল পারবেন অস্ট্রেলিয়াকে এই অবস্থা থেকে উদ্ধার করতে। তারা ফিরলেই আবার ক্ষুধার্ত হয়ে উঠবে অসিরা।

শেন ওয়ার্নের বিশ্বাস, নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার পর স্মিথ আর ওয়ার্নার হয়ে উঠবেন আগের চেয়ে অনেক বেশি ক্ষুধার্ত। তাদের সেই ক্ষুধার্ত মনোভাবই আগামী বিশ্বকাপে চাবিকাঠি হয়ে উঠবে অস্ট্রেলিয়ার এবং এর ওপর ভর করেই আগামী বিশ্বকাপ জয় করবে তারা।

বিশ্বকাপে দলের মেন্টর হয়ে রিকি পন্টিং আগেই জানিয়েছিলেন, ‘স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার থাকলে অস্ট্রেলিয়ার ট্রফি ধরে রাখা খুব একটা কঠিন কাজ হবে না।’

এবার বিশ্বজয়ী সাবেক অধিনায়কের সুরে সুর মিলিয়ে ওয়ার্নও স্বীকার করে নিলেন একই কথা। বুধবার এক সাক্ষাৎকারে ১৯৯৯ বিশ্বজয়ী দলের এই সদস্য জানান, ‘একবছর পর মাঠে ফিরে স্মিথ-ওয়ার্নারের বাড়তি খিদে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ের জন্য সহায়ক হয়ে উঠতে পারে।’

স্যান্ডপেপার গেট (বল টেম্পারিং) কেলেঙ্কারির কারণে এক বছরের জন্য নিষিদ্ধ দুই অসি ব্যাটসম্যানের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে চলতি মাসের ২৯ তারিখে। এরপরই মাঠে ফিরতে পারছেন তারা দু’জন। এ জন্য পুরোপুরি প্রস্তুত স্মিথ এবং ওয়ার্নার।

অন্যদিকে আগামী ৩০ মে ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে বসছে ১২তম বিশ্বকাপের আসর। সেখান থেকে বিশ্বকাপের ট্রফিটা উঁচু করে তুলে ধরার লক্ষ্য ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের; কিন্তু তাদের সাম্প্রতিক পারফরম্যান্স যা, তাতে খুব একটা আশার আলো দেখছে না বিশেষজ্ঞ মহল। তবে এই দলে নিষিদ্ধ দুই ক্রিকেটারের উপস্থিতি বদলে দিতে পারে অনেককিছুই। শেন ওয়ার্ন সেটাই পরিস্কার করে দিয়েছেন।

সম্প্রতি কনুইয়ে অস্ত্রোপ্রচারের পর সুস্থ হয়ে নেটে ফিরেছেন সাবেক অসি অধিনায়ক স্মিথ এবং তার ডেপুটি ওয়ার্নার। বিপিএল খেলতে এসে দু’জনই পড়েছিলেন কনুইয়ের ইনজুরিতে। প্রায় বছরখানেক আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকার পর ইংল্যান্ডের মাটিতে চোট সারিয়ে দুই ব্যাটসম্যানের সফল হওয়ার প্রশ্নে দ্বিধাবিভক্ত সে দেশের ক্রিকেটমহল। তবে স্মিথ-ওয়ার্নারের সফল হওয়ার প্রশ্নে নিশ্চিত বিশ্ব সেরা লেগ স্পিনার ওয়ার্ন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আগের মতোই দক্ষ ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে কামব্যাক করবে তারা দু’জন।’

উল্লেখ্য, ২০০৩ বিশ্বকাপ শুরুর ঠিক আগে নিষিদ্ধ ওষুধ গ্রহণের দায়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন ওয়ার্ন নিজেও। নিষেধাজ্ঞা থেকে ফেরার পরও বেশ কয়েক বছর আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যের চূড়ায় থেকেছেন তিনি। এ কারণে স্মিথ-ওয়ার্নারের কামব্যাক প্রসঙ্গে বলতে গিয়ে কিংবদন্তি লেগস্পিনারের আরও সংযোজন, ‘এমন ঘটনায় ক্রিকেটাররা উপলব্ধি করতে পারে যে, ক্রিকেট তাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ। নিষেধাজ্ঞার মতো ঘটনা আরও ক্ষুধার্ত করে তুলতে সাহায্য করে।’

আইএইচএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।