ওয়েলিংটনের ‘ভিন্ন’ উইকেটে সাদমানের পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪০ পিএম, ০৫ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের মাটিতে খেলতে গিয়ে ইতিহাস বা পরিসংখ্যান কখনোই কথা বলে না বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষে। চলতি সফরের আগে প্রতিটি দ্বিপাক্ষিক সিরিজের সবকয়টি ম্যাচ হেরেই দেশে ফিরেছে টাইগার ক্রিকেটাররা।

তারই ধারাবাহিকতা ধরে রেখে এখনো পর্যন্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এবং টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হেরে গিয়েছে বাংলাদেশ দল। আগামী শুক্রবার (৮ মার্চ) ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও বাংলাদেশ।

স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ডের অন্যান্য উইকেটের তুলনায় ভিন্ন থাকে ওয়েলিংটনের বেসিন রিজার্ভের উইকেট। এছাড়া বাড়তি বাতাসের কারণে সফরকারী দলের পক্ষে সেখানে মানিয়ে নেয়া বেশ কঠিনই হয়ে পড়ে।

যদিও ২০১৬-১৭ মৌসুমের সফরে ওয়েলিংটন টেস্টে দারুণ লড়েছিল বাংলাদেশ দল। সাকিব আল হাসান (২১৭) ও মুশফিকুর রহীমের (১৫৯) ৩৫৯ রানের রেকর্ড জুটিতে প্রথম ইনিংসে ৫৯৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। পরে দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় ম্যাচ হেরেছিল মুশফিকুর রহীমের দল। তবে সে ম্যাচের ঘটনা থেকে অনুপ্রেরণা নিতেই পারে টাইগাররা।

দলের নবীনতম সদস্য সাদমান ইসলাম অনিক অবশ্য অত পেছনে যেতে রাজি নন। তিনি মনে করে হ্যামিল্টনের সেডন পার্কে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে যে লড়াই করেছেন সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদরা- তা থেকে ঘুরে দাঁড়ানোর সাহস নেয়া সম্ভব।

Bangladesh

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচের ভেন্যু ওয়েলিংটনে পৌঁছে বিমানবন্দরেই সংবাদ মাধ্যমের মুখোমুখি হন সাদমান। তিনি বলেন, ‘হ্যামিল্টনে দ্বিতীয় ইনিংসে আমরা দারুণ লড়াই করেছি। অবশ্যই চেষ্টা থাকবে ওয়েলিংটন টেস্টে সেই ধারাটা অব্যাহত রাখতে। আশা করি, ব্যাটসম্যানরা সবাই বুঝতে পেরেছে, প্রতিপক্ষ বোলারাদের বিপক্ষে কোন কোন পরিকল্পনা নিয়ে ব্যাটিং করতে হবে।’

এসময় দ্বিতীয় ম্যাচে ভিন্ন উইকেটের কথা জানিয়ে সাদমান আরও বলেন, ‘ওয়েলিংটনের উইকেট আগের টেস্টের চেয়ে ভিন্ন থাকবে। তারপরও আমরা এই মুহূর্তে মানসিকভাবে ভালো অবস্থানে আছি। আশা করি এখানে আমরা ভালো লড়াই করতে পারবো।’

আপাতদৃষ্টিতে প্রথম ম্যাচে তেমন রান পাননি সাদমান। কিন্তু দুই ইনিংসেই তামিম ইকবালের সঙ্গে গড়েছেন পঞ্চাশোর্ধ রানের জুটি। ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্টে নেমে বোল্ট-সাউদিদের বিপক্ষে খেলেছেন ২৪ ও ৩৭ রানের দৃঢ়প্রত্যয়ী ইনিংস।

সাদমান জানালেন নিজের বেসিকে থেকেই সফল হয়েছেন তিনি। তার ভাষ্যে, ‘ওয়াগনারকে প্রথমবারের মতো খেলেছি, প্রথম টেস্টে খেলার অভিজ্ঞতা দ্বিতীয় টেস্টে কাজে লাগবে। তামিম-সৌম্য ভাইয়ের ব্যাটিং দেখে আমরা শিখেছি, কীভাবে ব্যাটিং করতে হবে। আশা করি কাজে লাগবে এই অভিজ্ঞতা। আমি বেসিক প্ল্যানের ওপর থাকার চেষ্টা করেছি। চেষ্টা করবো পরের ম্যাচে যেন সেট হয়ে লম্বা ইনিংস খেলতে পারি।’

এসএএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।