সামনে আরও খেলোয়াড় হারাবে দক্ষিণ আফ্রিকা, মরকেলের সতর্কবার্তা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ০২ মার্চ ২০১৯

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে যেন ধ্বংস করে দিচ্ছে কলপাক চুক্তি। ইংলিশ কাউন্টিতে এই চুক্তি করতে হুমড়ি খেয়ে পড়ছেন প্রোটিয়া ক্রিকেটাররা, যার কারণে আগেভাগেই বিদায় বলে দিচ্ছেন জাতীয় দলকে।

এর আগে মরনে মরকেল, কাইল অ্যাবট, রিলি রুশো, স্টিয়ান ফন জিল, সিমন হার্মার, হার্দিস ভিলজনসহ ৪২ জন খেলোয়াড় দক্ষিণ আফ্রিকা ছেড়ে চলে গেছেন কলপাক চুক্তিতে। গত মঙ্গলবার ৪৩তম খেলোয়াড় হিসেবে কাউন্টিতে নাম লেখালেন ডোয়াইন অলিভার।

কলপাক চুক্তির একটা বিশেষত্ব হলো, এখানে চুক্তিতে আসা খেলোয়াড়রা একই সময়ে দেশের হয়ে খেলতে পারেন না। তাই আগেভাগেই কেউ জাতীয় দলকে বিদায় বলে দেন। কেউ সরাসরি অবসর না নিলেও ফেরা হয় কদাচিৎ।

এখানেই কি শেষ? না, কলপাক চুক্তির লোভে দেশকে বিদায় বলা মরনে মরকেল মনে করছেন সামনে আরও খেলোয়াড় হারাবে দক্ষিণ আফ্রিকা এবং সেটা বোর্ডের দোষেই।

সাবেক এই প্রোটিয়া পেসারের ভাষায়, 'তাদের এটা নিয়ে বসা উচিত। পরিকল্পনা করা উচিত। সামনে তারা আরও খেলোয়াড় হারাবে। তাদের উচিত এটা আটকানো।'

মরকেল তুলে ধরলেন খেলোয়াড়দের সঙ্গে দেশের বোর্ডের চুক্তির বিষয়টিই। তার মতে, দেনা পাওনা আর ভবিষ্যতের নিশ্চয়তা যতদিন পর্যন্ত না পাওয়া যাবে ততদিন পর্যন্ত খেলোয়াড় হারানো বন্ধ হবে না দক্ষিণ আফ্রিকার।

ইংলিশ কাউন্টির সারেতে নাম লেখানো এই পেসার বলেন, 'আপনারা কি চুক্তির কাঠামো আরেকটু ভালো করবেন? আপনারা ছেলেদের ক্রিকেট পরবর্তী জীবনের জন্য কি নিরাপত্তা দিচ্ছেন?'

মরকেল যোগ করেন, 'এই ছেলেদের একটা জায়গায় দাঁড় করিয়ে তারপর বলুন, আমরা দীর্ঘদিন তোমার পেছনে বিনিয়োগ করেছি, যখন তুমি অন্য জায়গায় যাওয়া এবং থিতু হওয়ার কথা ভাবছো, আমরা এই জায়গাটায় তোমার দায়িত্ব দেখছি। আমার মনে হয়, এই মুহূর্তে সে যোগাযোগটা ভালো নয়। এটার উন্নতি করতে হবে।'

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।