নিউজিল্যান্ড সফরই আমাদের অবস্থান বুঝিয়ে দেবে : রোডস

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

প্রায় ৪০ দিনের নিউজিল্যান্ড সফরে আজ দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম বহর। বিপিএল শেষ হয়ে যাওয়া ৮ ক্রিকেটারকে নিয়ে তাসমান পাড়ে রওনা হয়েছেন দলের প্রধান কোচ স্টিভ রোডস এবং ম্যানেজার খালেদ মাসুদ পাইলট।

এবারের সফরে তিনটি করে ওয়ানডে ও টেস্ট খেলবে বাংলাদেশ দল। এর আগে ২০১৬-১৭ মৌসুমে ৩টি করে ওয়ানডে-টি-টোয়েন্টি এবং ২টি টেস্ট খেলেছিল টাইগাররা। কিন্তু জিততে পারেনি একটি ম্যাচও। তবে জেতার সম্ভাবনা তৈরি হয়েছিল বেশ কয়েকটি ম্যাচে।

দুই বছর পর আবারও কিউইদের মাটিতে খেলতে যাওয়ার আগে সে স্মৃতি মনে আছে টাইগারদের কোচ স্টিভ রোডসের। তাই দেশ ছাড়ার আগে যতোটা সম্ভব বাস্তববাদী থাকার চেষ্টা করেন তিনি। তবে আশা জানিয়ে যান অন্তত কিছু ম্যাচ জেতার।

আজ দুপুরে দেশ ছাড়ার আগে বিমানবন্দরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রোডস বলেন, ‘আশা করি এবার কিছু ম্যাচ জিতব আমরা। আমাদের জন্য ভালো হবে, যদি আমরা কিছু ম্যাচ জিততে পারি। কারণ সেখানে ম্যাচ জয় করা কঠিন, সেটা গতবারের সফরেই প্রমাণ হয়েছে। তবে আমরা খুবই সন্তুষ্ট ছেলেদের সাম্প্রতিক পারফর্ম্যান্সে।’

গতবারের সফরে প্রথম দুই ওয়ানডেতে দারুণ লড়েছিল মাশরাফি বিন মর্তুজার দল, জাগিয়েছিল জয়ের সম্ভাবনাও। কিন্তু শেষমুহূর্তে গিয়ে আর জেতা হয়নি টাইগারদের। সে সফরের ওয়ানডে পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রেখে এবার টেস্টেও ভালো করতে চান টাইগার কোচ।

তিনি বলেন, ‘হ্যাঁ! ওয়ানডে ফরম্যাটে ভালো করার জন্য গর্ববোধ করি আমরা। এবারও আমরা ভালো করার ক্ষেত্রে সর্বোচ্চ চেষ্টা করব। তবে টেস্ট ম্যাচ কঠিন হবে। আগের তুলনায় বিদেশে পারফর্ম করার ক্ষেত্রে আমরা এখন একটু গুছানো। আশা করব টেস্টে আমরা ভালো ফলাফল আনার, ভালো ক্রিকেট খেলার।’

রোডস আরো আগেই জানিয়েছিলেন নিউজিল্যান্ড সফর দিয়েই শুরু হবে টাইগারদের বিশ্বকাপ প্রস্তুতি। আরো একবার সে কথারই পুনরাবৃত্তি তার কণ্ঠে। একই সঙ্গে রোডস এটিও স্পষ্ট করে দেন এবারের নিউজিল্যান্ড সফরটাই পরিষ্কার করে দেবে বিশ্ব ক্রিকেটে কোথায় অবস্থান করছে বাংলাদেশ।

টাইগার কোচের ভাষ্যে, ‘হ্যাঁ, নিউজিল্যান্ড সিরিজ আমাদের ইঙ্গিত দিবে আমরা কোথায় আছি বিশ্ব ক্রিকেটে। বিশ্বকাপের আগে আমাদের আয়ারল্যান্ডে সিরিজ আছে। বিশ্বকাপ প্রস্তুতিতে আয়ারল্যান্ড হবে আমাদের শেষ ধাপ।’

এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।