সরফরাজকে দেশে ফিরিয়ে আনায় পিসিবিকে ধুয়ে দিলেন আকরাম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১৪ এএম, ৩০ জানুয়ারি ২০১৯

কথাটা তিনি বলেছিলেন উর্দুতে। কিন্তু বর্ণবাদী মন্তব্য সব সময়ই অপরাধ। এরপর সরফরাজ আহমেদ আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন। তারপরও আইসিসি পাকিস্তানি অধিনায়ককে চার ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে। যার ফলশ্রুতিতে তাকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিষয়টিকে নেতিবাচকভাবে দেখছেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম।

ওয়াসিমের মতে, সরফরাজ চাইলে বর্ণবাদী মন্তব্যটা এড়িয়ে যেতে পারতেন। তবে ওই মন্তব্যের জের ধরে পাকিস্তানি অধিনায়কের সঙ্গে যা হয়েছে, সেটিকেও বাড়াবাড়ি মনে করছেন ‘সুলতান অব সুইং’খ্যাত এই পেসার।

সিরিজের তৃতীয় ওয়ানডে চলার সময় প্রোটিয়া অলরাউন্ডার আন্দেলো ফেহলুখায়েকো ‘কালো' বলে বিতর্কে জড়িয়েছেন সরফরাজ। চার ম্যাচ নিষিদ্ধ হওয়ায় সিরিজের চতুর্থ ও শেষ ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি ম্যাচ খেলতে পারতেন না পাকিস্তান অধিনায়ক। কিন্তু ৬ ফেব্রুয়ারি শেষ টি-টোয়েন্টি তো খেলতে পারতেন। সেই সুযোগটা তাকে দেয়নি পিসিবি।

বোর্ডের সমালোচনা করে আকরাম বলেন, ‘দক্ষিণ আফ্রিকা থেকে তাকে (সরফরাজ) ফিরিয়ে আনাটা ভুল সিদ্ধান্ত, যেখানে সে ৬ ফেব্রুয়ারি শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলতে পারতো। সরফরাজ যা করেছে তা ভুল। তবে অন্য যে কারও চেয়ে পাকিস্তানিরাই এটি নিয়ে বেশি চেঁচামেচি করছে এবং এটাকে একটা ইস্যু বানিয়েছে।’

এই এক ঘটনাকে কেন্দ্র করে সরফরাজের নেতৃত্ব চালিয়ে যাওয়া নিয়েও তৈরি হয়েছে সংশয়। বিশ্বকাপের আগে তাকে সরিয়ে দেয়ার চিন্তা হলে সেটা বড় ভুল হবে বলেই মনে করেন আকরাম। তার ভাষায়, ‘বিশ্বকাপের আগে অধিনায়ক পরিবর্তনের কোনো দরকারই নেই। আমাদের দীর্ঘমেয়াদি অধিনায়ক দরকার, স্বল্পমেয়াদি নয়। শোয়েব মালিক এখন দলকে নেতৃত্ব দিচ্ছে এবং ভালো করছে। কিন্তু সে বলে দিয়েছে বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নেবে।’

এমএমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।