এক ইনিংসে দুই সেঞ্চুরি : রেকর্ডের পাতায় রংপুর

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩১ এএম, ২৬ জানুয়ারি ২০১৯

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কিউরেরটর সূত্রে আগেই জানা হয়ে গিয়েছিল, রান উৎসব হবে চট্টগ্রামের উইকেটে। সেটা যে এত বেশি, তা হয়তো কল্পনাও করেনি কেউ। শুক্রবার দিনের প্রথম ম্যাচে সিলেট সিক্সার্স ১৮০ রান করার পর দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্স গড়ে বিপিএল ইতিহাসের সর্বোচ্চ ২৩৯ রানের রেকর্ড সংগ্রহ।

তাদের এই রেকর্ডগড়া ইনিংসে জোড়া সেঞ্চুরি করেছেন দুই বিদেশি ক্রিকেটার অ্যালেক্স হেলস এবং রিলে রুশো। বিপিএলের ইতিহাসের ১৪ এবং ১৫তম সেঞ্চুরি করার পথে বিশ্বরেকর্ডেও ভাগ বসিয়েছে রংপুর রাইডার্স।

টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে দুই সেঞ্চুরি করার রেকর্ড এতোদিন ছিলো মাত্র দুটি। আজ সে তালিকার তিন নম্বরে রংপুর রাইডার্সের পাশাপাশি নিজেদের নামও তুলে নিয়েছেছে হেলস-রুশো জুটি।

সর্বপ্রথম ২০১১ সালের ইংল্যান্ডের টি-টোয়েন্টি টুর্নামেন্ট ‘ফ্রেন্ডস লাইফ টি-টোয়েন্টি’তে গ্লস্টারশায়ারের হয়ে ম্যাচের প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরি করেছিলেন দুই ওপেনার কেভিন ও’ব্রায়েন এবং হ্যামিশ মার্শাল। আইরিশ ব্যাটসম্যান কেভিনের ৫২ বলে ১১৯ এবং কিউই হ্যামিশের ৫৪ বলে ১০২ রানের ইনিংসে ৩ উইকেটে ২৫৪ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল গ্লস্টারশায়ার। দু’জনের উদ্বোধনী জুটিতেই এসেছিল ১৯২ রান।

এরপর ২০১৬ সালের আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে একই কীর্তি গড়েন বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্স। সেদিন ৫৫ বল খেলে ১০৯ রান করে আউট হন কোহলি। তবে মাত্র ৫২ বলে ১২৯ করে অপরাজিতই থাকেন ডি ভিলিয়ার্স। দ্বিতীয় উইকেট জুটিতে দু’জন মিলে যোগ করেন ২২৯ রান।

এ দুই কীর্তির তালিকায় শুক্রবার নতুন সংযোজন হলো রংপুর রাইডার্সের দুই ব্যাটসম্যান অ্যালেক্স হেলস এবং রিলে রুশোর নাম। চিটাগাং ভাইকিংসের বিপক্ষে হেলস আউট হয়েছেন ৪৮ বলে ঠিক ১০০ রান করে। তবে ৫১ বল থেকে রিলে রুশোও ১০০ রান নিয়ে অপরাজিত থাকেন। দুজনের দ্বিতীয় উইকেট জুটিতে রংপুর পেয়েছে ১৭৪ রান।

এসএএস/আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।