লক্ষ্মণের সেই ইনিংস ভুলতে পারছেন না দ্রাবিড়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০০ পিএম, ২২ ডিসেম্বর ২০১৮

২০০১ সালে ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফলো অনেই পড়ে গিয়েছিল ভারত। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে উল্টো ১৭১ রানের বিশাল ব্যবধানে অস্ট্রেলিয়াকেই হারিয়ে দিয়েছিল ভারত। সেই টেস্টের নায়ক ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড়।

এই দুই ক্রিকেটারের ৩৭৬ রানের অবিশ্বাস্য জুটির ওপর ভর করেই ফলোঅন থেকে ঘুরে দাঁড়িয়ে টেস্ট জিতেছিল ভারত। যেখানে ২৮১ রানের বিশাল এক স্কোর খেলেছিলেন ভিভিএস লক্ষ্মণ। সঙ্গে ১৮০ রানের ইনিংস খেলেছিলেন রাহুল দ্রাবিড়। লক্ষ্মণ-দ্রাবিড়ের এই দুই ইনিংসকে মনে করা হয়, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দুটি ইনিংস।

তবে সেই ৩৭৬ রানের জুটির অন্যতম নায়ক রাহুল দ্রাবিড়, যাকে ক্রিকেটের ইতিহাসেই অন্যম ব্যাকরণসম্মত ব্যাটসম্যান হিসেবে মনে করা হয়, তিনিই কি না সরাসরি জানিয়ে দিলেন, ভিভিএস লক্ষ্মণের ইনিংসটাই নাকি তার জীবনে দেখা সেরা ইনিংস। এই ইনিংসটাই তিনি এখনও পর্যন্ত ভুলতে পারছেন না।

ভিভিএস লক্ষ্মণের লেখা আত্মজীবনীমূলক গ্রন্থ ‘২৮১ অ্যান্ড বিইয়ন্ড’-এর মোড়ক উন্মোচন করা হয় ব্যাঙ্গালুরুয়। সেখানেই বক্তব্য দিতে গিয়ে নিজের স্মৃতিচারণ করেন দ্রাবিড়। সেখানেই তিনি জানিয়ে দেন, এখনও নিজের দেখা লক্ষ্মণের সেই ইনিংসটার কথা ভুলতে পারেন না তিনি।

লক্ষ্মণের ওই আত্মজীবনীমূলক গ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে রাহুল দ্রাবিড়ছাড়াও উপস্থিত ছিলেন অনিল কুম্বলে এবং জাগভাল শ্রীনাথ। সেখানে রাহুল দ্রাবিড় এটাও জানিয়ে দেন, নিজের খেলার কোনো ভিডিও তিনি দেখতে পছন্দ করেন না।

লক্ষ্মণের সেই ইনিংস নিয়ে বলতে গিয়ে নিজের কথা এভাবেই বলেন , ‘বাড়িতে বসে এখন খুব একটা ক্রিকেট দেখি না আমি। নিজের খেলা তো একেবারেই দেখি না। আসলে নিজের ব্যাটিং দেখতে ভাল লাগে না আমার। টিভিতে প্রায়ই আমাদের সময়ের ম্যাচগুলো দেখায়। সেগুলো দেখতে খারাপ লাগে না; কিন্তু আমার খেলা কোনও ম্যাচ দেখালে চ্যানেল ঘুরিয়ে দিই।’

ইডেনের সেই ম্যাচে লক্ষ্মণ যে ইনিংসটি খেলেছিলেন, সেই ইনিংসটি দেখতে অবশ্য তার মোটেও খারাপ লাগে না বলে জানালেন দ্রাবিড়। যিনি উল্টোদিকের ক্রিজ থেকে লক্ষ্মণের সেই ইনিংস দেখেছিলেন। লক্ষ্মণের সেই ইনিংসকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা আখ্যা দিয়ে সাবেক ভারত অধিনায়ক বলেন, ‘নিঃসন্দেহে মনে হয়, কোনো ভারতীয় ব্যাটসম্যানের খেলা সর্বকালের সেরা ইনিংসগুলোর অন্যতম এটাই।’

লক্ষ্মণের সেই ঐতিহাসিক ইনিংস এত কাছে থেকে দেখা প্রসঙ্গে দ্রাবিড় বলেন, ‘নিজেকে সৌভাগ্যবান মনে করি, লক্ষ্মণের সেই ইনিংস সেরা আসন থেকে দেখতে পাওয়ার জন্য। সত্যি বলতে, ওই সময়ে আমি খুব একটা ভাল ফর্মে ছিলাম না। আমি যখন ব্যাট করতে নামি, তখন লক্ষ্মণ ৯০ পেরিয়ে গিয়েছিল। ওর ব্যাটিং দেখে উদ্বুদ্ধ হয়ে আমিও ভাল ব্যাটিং করতে শুরু করি। চোখের সামনে ও রকম একটা ইনিংস দেখার অভিজ্ঞতা প্রচুর আত্মবিশ্বাস জোগায় আমাকে।’

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।