ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে খেলবেন ক্যারিবীয় তারকা!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ৩০ নভেম্বর ২০১৮

বয়সটা মাত্র ২৩। ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলে এখনও খেলা হয়নি জোফরা আর্চারের। তবে বিপিএল, আইপিএলের মতো ফ্রাঞ্চাইজি লিগে খেলার সুবাদে ইতোমধ্যেই তারকা তিনি। ক্যারিবীয় এই অলরাউন্ডারকে সামনে দেখা যেতে পারে ইংল্যান্ড জাতীয় দলের জার্সিতে এবং সেটা ২০১৯ বিশ্বকাপেই!

আর্চারের জন্ম বার্বাডোজে, বেড়ে উঠাও সেখানে। ওয়েস্ট ইন্ডিজের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দেশের প্রতিনিধিত্বও করেছেন। তবে ভবিষ্যত বলে একটা কথা আছে! ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের যে টালমাটাল অবস্থা, তাতে জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর ইচ্ছেটা বোধ হয় অঙ্কুরেই বিনষ্ট হয়ে গেছে আর্চারের।

২০১৫ সাল থেকে ইংল্যান্ডেই আছেন। সাসেক্সের হয়ে খেলছেন আর্চার। ফাস্ট বোলিংয়ের সঙ্গে তার হার্ড হিটিং ব্যাটিংটাও ভালোই কাজে লাগাচ্ছে ইংলিশ ক্লাবটি। সামনে হয়তো জাতীয় দলেও কাজে লাগবে!

আসলে ইংল্যান্ড জাতীয় দলে খেলার শর্ত কিছুটা পরিবর্তন হওয়াতেই আর্চারের দরজা খুলে যাচ্ছে। আগে নিয়ম ছিল, জাতীয় দলে খেলার যোগ্য হতে হলে বিদেশি কোনো খেলোয়াড়কে কমপক্ষে ৭ বছর ইংল্যান্ডে থাকতে হবে। বুধবার লর্ডসে বোর্ড মিটিংয়ের পর সেটা কমিয়ে করা হয়েছে তিন বছর (বছরের কমপক্ষে ২১০ দিন থাকতে হবে ইংল্যান্ডে)।

নতুন নিয়ম চালু হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। অর্থাৎ ওই মাসের শেসের দিকে ক্যারিবীয়ান সফরেই ইংল্যান্ডের পক্ষে অভিষিক্ত হতে পারবেন আর্চার। মার্চে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপেও খেলার সুযোগ থাকবে তার।

এমএমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।