তৈরি হচ্ছেন মাশরাফি…

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ২৯ নভেম্বর ২০১৮

মাশরাফি বিন মর্তুজা। হঠাৎ করেই ক্রিকেটার থেকে হয়ে গেলেন রাজনীতিবীদ। আবার ক্রিকেটার সত্ত্বাকেও একেবারে হারিয়ে যেতে দেননি। কয়েকদিন আগেই জানিয়ে দিয়েছেন, আগামী বিশ্বকাপ পর্যন্ত ক্রিকেটের সঙ্গে আর কোনো কিছুকেই আপোস করবেন না। কিন্তু এরই মধ্যে চলছে নির্বাচনের তোড়জোড়। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন। যেখানে ক্ষমতাসীন আওয়ামীলীগ থেকে মাশরাফি প্রার্থী হয়েছেন নড়াইল-২ আসন থেকে।

একদিন আগে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আপাতত ভোটের মাঠে তার ব্যস্ততা কিছুটা হলেও কমেছে। নির্বাচনী এলাকা গণসংযোগ করবেন দলের স্থানীয় নেতাকর্মীরা। মাশরাফি এখন মনযোগ দেবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দিকে। কারণ, তিনি যে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়কও!

মাশরাফি নির্বাচন করবেন এই ঘোষণা দেয়া এবং আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পত্র কেনার পর থেকেই গুঞ্জন শুরু হয়, তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবেন তো! নির্বাচনের নানা ব্যস্ততা সামলে তিনি কি পারবেন সিরিজ খেলতে? এমন সব নানা আলোচনা-সমালোচনার জবাব দিতেই কয়েকদিন আগে নিজের ফেসবুক পেজে মাশরাফি লিখেছেন, আগামী বিশ্বকাপ পর্যন্ত তার খেলায় রাজনীতি কোনো প্রভাব ফেলবে না।

এরই মধ্যে নিজ এলাকায় কিছু জনসংযোগ করেছেন। এলাকার নেতা-কর্মীদের নিয়ে বৈঠক করেছেন। নির্বাচনের নানা দিক সামলানোর জন্য এলাকার মানুষদের হাতে দায়িত্ব ছেড়ে দিয়ে তিনি আগেই ঢাকা চলে এসেছেন এবং বুধবার শেষ বিকেলেও মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে জিম করেছেন তিনি।

আজ সকাল-সকাল মিরপুর চলে আসেন তিনি। টেস্ট সিরিজের জন্য ক্রিকেট দল অনুশীলনে ব্যস্ত মিরপুরের মাঠে। মাশরাফি একা একা সময় কাটান জিমনেশিয়ামে। মাঠে নেমে এসে সাংবাদিকদের সঙ্গেও বেশ কিছুক্ষ হাসি-রসে মেতেছিলেন।

বিকেল গড়িয়ে সন্ধ্যা নামতেই ফেসবুকে মাশরাফি আজকের অনুশীলনের ছবি পোস্ট করে লিখেছেন, ‘ক্রিকেট আমার ধ্যান-জ্ঞান। ক্রিকেট আমার সাধনা। ক্রিকেট আমার ভালোবাসা। তৈরি হচ্ছি সামনের মিশনের জন্যে...।’

ইংরেজিতেও একই পোস্টে নিজের বক্তব্য তুলে ধরেছেন মাশরাফি। সেখানে লিখেছেন, ‘তৈরি হচ্ছিন আগামী মিশনের জন্য। ক্রিকেট আমাকে জীবন দিয়েছে, ভালোবাসা দিয়েছে, অসংখ্য বন্ধু দিয়েছে এবং সামনে এগিয়ে যাওয়ার শক্তি যুগিয়েছে চরম আত্মবিশ্বাসের সঙ্গে। আশা করি সেরাটাই আসবে।’

মাশরাফির বক্তব্যে সামনের মিশন মানেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ। ৩ ম্যাচের যে সিরিজ শুরু হবে ৯ডিসেম্বর। শেষ হবে ১৪ ডিসেম্বর। ৯ এবং ১১ তারিখ প্রথম দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায় এবং ১৪ তারিখ শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে।

মাশরাফি ১৪ তারিখ সিলেটে শেষ ম্যাচ খেলার পর ঢাকায় ফিরবেন। এরপরই হয়তো তিনি নির্বাচনের কাজে পুরোপুরি মনযোগ দিতে পারবেন। চলে যাবেন নিজ নির্বাচনী এলাকা নড়াইল-২ আসনে। জানা গেছে, ৬ ডিসেম্বর ফতুল্লায় যে প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে, সেখানে খেলার ইচ্ছা রয়েছে মাশরাফির। যদি টিম ম্যানেজমেন্ট বলে, তাহলে তিনি খেলবেন। এমনকি তামিম ইকবালও নাকি ওই ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করেছেন।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।